Advertisement
০১ মে ২০২৪
UK Art Exhibition

শিল্প প্রদর্শনীর দোরগোড়ায় দুই নগ্ন মডেল, দর্শকদের ঢুকতে হবে তাঁদের মধ্যে দিয়েই!

ব্রিটেনের রয়্যাল অ্যাকাডেমির একটি শিল্প প্রদর্শনীতে দর্শককে দু’জন নগ্ন মডেলের মাঝখান দিয়ে প্রবেশ করতে হবে। দুই মডেলের মাঝে জায়গা এতটাই কম যে, দর্শককে বেশ চাপাচাপি করেই ঢুকতে হবে।

Art exhibition in UK with nude models gets mixed reviews.

শিল্প প্রদর্শনীর প্রবেশদ্বারেই বড় চমক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১২:১০
Share: Save:

ব্রিটেনের একটি শিল্প প্রদর্শনীতে নগ্ন মডেলদের অভিনব কায়দায় ব্যবহার করা নিয়ে চারদিকে শুরু হয়েছে হইচই। প্রবেশদ্বারে দাড়িয়ে এক জন নগ্ন মহিলা ও এক জন নগ্ন পুরুষ মডেল। ব্রিটেনের রয়্যাল অ্যাকাডেমির একটি শিল্প প্রদর্শনীতে ঢুকতে হলে দর্শককে দু’জন নগ্ন মডেলের মাঝখান দিয়ে যেতে হবে। দুই জন মডেলের মাঝে জায়গা এতটাই কম যে দর্শককে এক প্রকার চাপাচাপি করেই সেই প্রদর্শনীতে ঢুকতে হবে। শিল্পী মেরিনা আব্রামোভিচের শিল্প ভাবনা দিয়েই এই শিল্প প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মেরিনা আব্রামোভিচ তাঁর বিতর্কিত শিল্প ভাবনার জন্য বরাবরই চর্চার কেন্দ্রে থাকেন। যে দর্শকরা নগ্ন মডেলদের মধ্যে দিয়ে প্রদর্শনীতে ঢুকতে চান না, তাঁদের জন্য অবশ্য আলাদা প্রবেশদ্বারও রয়েছে। তবে দেখার, সেই দ্বার দিয়ে আদৌ ক’জন প্রবেশ করেন।

Art exhibition in UK with nude models gets mixed reviews.

ব্রিটেনের একটি শিল্প প্রদর্শনীতে নগ্ন মডেলদের অভিনব কায়দায় ব্যবহার করা নিয়ে চারদিকে শুরু হয়েছে হইচই। ছবি: সংগৃহীত।

৭৬ বছর বয়সি মেরিনার আগের শিল্প প্রদর্শনী ‘রিদম ও’ ঘিরেও নানা প্রকার চর্চা হয়েছিল শিল্পী মহলে। সেই প্রদর্শনীতে মেরিনা একটি টেবিলের উপর বুলেট ভর্তি বন্দুক, স্ক্যাল্পেল, ধাতব বার সহ ৭২ টি জিনিস রেখেছিলেন। দর্শকদের খোলা আমন্ত্রণ ছিল তাঁরা যে ভাবে ইচ্ছে সেই জিনিসগুলি তার উপর ব্যবহার করতে পারবেন। সেই প্রদর্শনীতে এক দর্শক মেরিনার মাথায় গুলিভর্তি বন্দুকও ঢেকিয়ে ছিলেন। শেষমেশ অবশ্য প্রাণ হারাতে হয়নি মেরিনাকে।

এই সব শিল্প প্রদর্শনী করার জন্য মেরিনার ৪২ জনের একটি টিম রয়েছে। মেরিনা বলেন, তাঁর প্রদর্শনীতে যাঁরা মডেল হিসাবে কাজ করেন, তাঁদের তিনি আলাদা করে প্রশিক্ষণ দেন। মডেলদের জন্য আলাদা চিকিৎসক, মনোবিদ এমনকি, পুষ্টিবিদও রয়েছেন। মেরিনার এই শিল্প প্রদর্শনীটি নতুন ভাবনা নয়। ১৯৭২ সালেও তিনি এই রূপ ভাবনা নিয়ে এসেছিলেন দর্শকদের সামনে। নগ্ন মডেলদের দিয়ে তৈরি প্রবেশদ্বারের ভাবনা— কারও কাছে খুবই অভিনব, কেউ আবার বলছেন এই ভাবনা মেরিনার প্রচারে থাকার নয়া কৌশল। এতে কোনও শিল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UK Art Exhibition Art Art exhibition exhibition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE