×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

গ্রীষ্মের দুপুরে কোন পানীয় খেলে ভাল থাকবে শরীর-মন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ মে ২০২১ ২১:৫৬
বেলের শরবত।

বেলের শরবত।
ফাইল চিত্র

গরমকালে বারবার ঠান্ডা কিছু খেতে ইচ্ছে করে। নরম পানীয়ের দিকেই মন যায় সে সময়ে। কিন্তু বোতলবন্দি নরম পানীয় একেবারেই ভাল নয় শরীরের পক্ষে। ফলে একটু ভেবে দেখতে হবে কী খেলে শরীর এবং মন, দুই-ই ভাল রাখা যায় এই গ্রীষ্মে।

বাড়িতে যেমন চটজল্দি বানিয়ে নেওয়া যেতে পারে বেলের শরবত। আগে যখন হাত বাড়ালেই বোতলে ভরা ফলের রস বা নরম পানীয় পাওয়া যেত না, গরমের দুপুরে এই শরবত খাওয়ার চল ছিল বিভিন্ন বাঙালি বাড়িতে। সময়ের সঙ্গে সেই অভ্যাস বদলেছে। তবে বেলের শরবতের গুণ কমেনি। এখনও গ্রীষ্মের দুপুরে, কাজের ফাঁকে, এক গ্লাস বেলের শরবত খেলে ঝরঝরে হয়ে যেতে পারে মন।

বেলে অনেক রকমের ভিটামিন রয়েছে। আছে ফাইবারও। এ সময়ে যা শরীরের শক্তি জোগায়। আবার গরমের তাপ লেগে যাতে শরীর না খারাপ হয়, সে দিকেও নজর দেয় এই বেল।

Advertisement

কী ভাবে বানাবেন বেলের শরবত?

একটা বেল ভেঙে নিন মাঝখান থেকে। ভিতর থেকে ফলের শাস বার করে আনুন। হাত দিয়ে ফলটা মাখতে মাখতে বীজগুলো আলাদা করে নিন। তার পরে ফলের সঙ্গে ঠান্ডা জল মিশিয়ে ভাল ভাবে ঘেঁটে নিন। এ বার ছেঁকে নিন সেই মিশ্রণ। ছাঁকার পরে তরল যে রস পড়ে রইল তাতে চিনি মেশান। ভাল করে ঘেঁটে নিয়ে ফ্রিজে রেখে দিন ঘণ্টা দুয়েক। পরে গ্লাসে গ্লাসে ঢেলে পরিবেশন করুন। দেওয়ার সময়ে এক চিমটি নুন দিয়ে ঘেঁটে নেবেন শরবতটি।

Advertisement