Advertisement
০৩ মে ২০২৪
Winter Hair Care Tips

শ্যাম্পু করার আগে শুধু ২০ মিনিটের বিশেষ যত্ন, শীতে চুলের কোনও সমস্যা দেখা দেবে না

চুল সংক্রান্ত যত সমস্যা শীতকালে এসে হাজির হয়। তবে স্নানের আগে কিছু ক্ষণের যত্ন কিন্তু চুলের হাল ফিরিয়ে দিতে পারে।

20 minutes’ treatment before shampoo will solve all hair problems.

শীতকালে চুলের বিশেষ যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৫
Share: Save:

চুল সংক্রান্ত যত সমস্যা শীতকালে এসে হাজির হয়। চুল পড়া, খুশকি, মাথার ত্বক তেলতেল হয়ে যাওয়া— একটা সমস্যার সমাধান করলে অন্যটা এসে হাজির হয়। শীতে ত্বকের মতোই চুলও নিস্তেজ হয়ে পড়ে। প্রতি দিন শ্যাম্পু করেও লাভ হয় না। চুলের যত্ন নিয়ে কোনও সুফল না পাওয়ায় হতাশ হয়ে পড়েন অনেকে। তবে স্নানের আগে কিছু ক্ষণের যত্ন কিন্তু চুলের হাল ফিরিয়ে দিতে পারে।

চুলের খেয়াল রাখতে পেঁয়াজের জুড়ি মেলা ভার। পেঁয়াজে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট, মিনারেলস চুলের গোড়া শক্ত এবং মজবুত করে। ফলে চুল সহজে ঝরতে পারে না। চুল জেল্লাদারও হয়। পেঁয়াজ নিঃসন্দেহে চুলের বিভিন্ন সমস্যার সমাধান করে। তবে চুলের যত্নে পেঁয়াজ কী ভাবে ব্যবহার করবেন?

পেঁয়াজ এবং ডিম

চুল ঝলমলে রাখতে এই দুই উপাদান সত্যিই কার্যকর। পেঁয়াজের রস করে তার মধ্যে ডিমের সাদা অংশ আর রোজমেরি এসেনশিয়াল অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’দিন এটা ব্যবহার করলে চুল হবে জেল্লাদার।

পেঁয়াজের রস এবং নারকেল তেল

চুল ভাল রাখতে নারকেল তেলের কার্যকারিতা সত্যিই অকল্পনীয়। চুলের যত্নে নারকেল তেলের কোনও বিকল্প নেই। তবে শুধু নারকেল তেল না মেখে সঙ্গে মিশিয়ে নিন পেঁয়াজের রস। এই মিশ্রণের মধ্যে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে নিন। তার পর প্রতিটি চুলের গোড়ায় লাগিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। কয়েক দিনের ব্যবহার চুল ঘন এবং লম্বা হবে।

পেঁয়াজের রস এবং অ্যালো ভেরা

মাথায় খুশকি থাকলে চুল হয়ে যায় প্রাণহীন। পেঁয়াজের রসে রয়েছে এমন উপাদান, যা মাথার কোনও ধরনের ত্বকের সংক্রমণকেও প্রতিহত করতে পারে। তাই যদি খুশকির সমস্যায় ভোগেন, হাতের কাছেই রয়েছে পেঁয়াজের টোটকা। দুই চামচ অ্যালোভেরা জেল, তিন চামচ পেঁয়াজের রস মিশিয়ে মাথার ত্বকে ভাল করে মাখিয়ে রাখুন। ২০ মিনিট রেখে ধুয়ে নিন। খুশকি পালাবে শীতের আগেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE