Advertisement
০৫ মে ২০২৪
Beauty

Hair Health: ৩ পানীয়: লম্বা চুলের স্বপ্ন পূরণ করবে দ্রুত

চুল বড় করতে অনেকেই বিভিন্ন চেষ্টা করে থাকেন। তা সত্বেও অনেক সময় কোনও লাভ হয় না। চুল বড় করতে আপনাকে সাহায্য করবে কোন পানীয়গুলি?

চুলের যত্ন নিতে অনেকেই নারকেল তেল ব্যবহার করেন।

চুলের যত্ন নিতে অনেকেই নারকেল তেল ব্যবহার করেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৭:১২
Share: Save:

চুলের স্বাস্থ্য ভাল রাখতে চুলে পুষ্টি জোগান দেওয়াটা জরুরি। স্বাস্থ্যকর, উজ্জ্বল এবং বড় চুলের স্বপ্ন অনেকেরই। দূষণ, সঠিক উপায়ে চুলের যত্ন না নেওয়া, পুষ্টিকর খাবারদাবার না খাওয়া— এমন বিভিন্ন কারণে চুল বাড়তে পারে না। চুলের যত্ন নিতে অনেকেই নারকেল তেল ব্যবহার করেন। বাজারচলতি নানা রকম প্রসাধনীও ব্যবহার করে থাকেন কেউ কেউ। এতে বিশেষ কোনও সুফল পাওয়া যায় না।

আরও পড়ুন:

কেশ বিশেষজ্ঞরা বলছেন, চুলের যত্ন নিতে বাহ্যিক পরিচর্যার পাশাপাশি ভিতর থেকেও যত্ন নেওয়া প্রয়োজন। চুলের গঠন মজবুত করতে এবং চুল বড় করতে রোজের খাদ্যতালিকায় কয়েকটি পানীয় রাখা প্রয়োজন। সেগুলি কী কী?

১) অ্যালো ভেরার শরবত: খনিজ ও বিভিন্ন ধরনের ভিটামিন সমৃদ্ধ অ্যালো ভেরা শুধু ত্বক নয়, চুলের যত্নেও সমান ভাবে উপকারী। অ্যালো ভেরাতে রয়েছে ভিটামিন এ, সি, এবং ই— যেগুলি চুলের যত্নে অপরিহার্য ভূমিকা পালন করে। চুলের যত্ন নিতে প্রতি দিন খালি পেটে অ্যালোভেরার শরবত খেলে সুফল পেতে পারেন।

২) পালংশাকের রস: চুলের যত্নে অন্যতম একটি উপকারী উপাদান। ভিটামিন বি এবং সি সমৃদ্ধ পালংশাক চুলের ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। চুলের উপকারী উপাদান কেরাটিন ও কোলাজেন উৎপাদনেও দারুণ সাহায্য করে এই শাক। প্রতি দিন পালংশাকের রস খাওয়ার অভ্যাস চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

৩) শশার শরবত: অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শশা চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। শশাতে ভিটামিন এ-এর পরিমাণ অনেক বেশি। শশা মাথার ত্বকে সেবাম উৎপন্ন করে। ফলে চুল আর্দ্র ও মসৃণ থাকে। চুল বড় করতে রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন শশা। তবে দ্রুত সুফল চাইলে শশা দিয়ে শরবতও তৈরি করে নিতে পারেন। শশার টুকরো, পুদিনাপাতা এবং জল দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি শশার শরবত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE