Advertisement
২৯ নভেম্বর ২০২২
Monsoon

Monsoon Acne Care: বর্ষায় বাড়ে ব্রণর সমস্যা! ত্বক যত্নে রাখার কিছু পরামর্শ রইল

সারা বছর স্বাভাবিক থাকলেও বর্ষাকাল এলেই ব্রণর সংখ্যা যেন বাড়তেই থাকে। কী ভাবে প্রতিরোধ করবেন?

ব্রণ দূর করতে ত্বকের পরিচর্যায় কিছু বিশেষ নিয়ম মেনে চলা প্রয়োজন।

ব্রণ দূর করতে ত্বকের পরিচর্যায় কিছু বিশেষ নিয়ম মেনে চলা প্রয়োজন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৯:০৪
Share: Save:

আবহাওয়ার পরিবর্তন, তাপমাত্রার ওঠানামা, আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পাওয়ার প্রভাব শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। বর্ষায় ব্রণর সমস্যা বেশি মাথাচাড়া দিয়ে ওঠে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ব্রণ বেশি পরিমাণে দেখা দেয়। বাজারচলতি প্রসাধনী এই সমস্যাকে আরও বাড়িয়ে দেয়। তার চেয়ে ব্রণ দূর করতে ত্বকের পরিচর্যায় কিছু বিশেষ নিয়ম মেনে চলা প্রয়োজন।

Advertisement

বর্ষায় ব্রণমুক্ত ত্বক পেতে কী কী করণীয়?

১) মৃদু ক্ষারযুক্ত ফেসওয়াশ ব্যবহার করুন। বর্ষায় বেশি বার ত্বক পরিষ্কার রাখা প্রয়োজন। এই সময় আর্দ্রতা বৃদ্ধি পায়। ফলে ঘাম, তেল, ময়লা ত্বকের ছিদ্রে আটকে থাকে। সেগুলি পরিষ্কার করতে ফেসওয়াশের দরকার পড়ে। ফলে বারে বারে বেশি ক্ষারযুক্ত প্রসাধন ত্বকে ব্যবহার করলে সমস্যা হতে পারে।

২) বর্ষায় ত্বকের যত্নের একটি অপরিহার্য অংশ হল এক্সফোলিয়েশন। সপ্তাহে দু’বার এক্সফোলিয়েশন বা স্ক্রাবিং ত্বকের মরা চামড়া তুলে ত্বক উজ্জ্বল ও সতেজ রাখবে। তা ছাড়া এক্সফোলিয়েশনের সময় ত্বকের ছিদ্রে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাচ্ছে। ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের আশঙ্কাও কম থাকছে।

Advertisement

৩) গ্রীষ্ম হোক বা বর্ষা, বাড়িতে থাকুন বা বাইরে, সানস্ক্রিন ব্যবহার বন্ধ করলে চলবে না। ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে ত্বকের প্রতিটি স্তর সুরক্ষিত রাখতে বেশি এসপিএফযুক্ত সানস্ক্রিনের প্রয়োজন আছে। সূর্যের ‘ইউভিএ’ এবং ‘ইউভিবি’ রশ্মি অকালবার্ধক্য, ত্বকের জৌলুসহীনতার অন্যতম কারণ। ত্বক সুরক্ষিত রাখতে তাই অত্যন্ত জরুরি সানস্ক্রিন।

৪) অনেকেরই ধারণা, তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করলে বোধহয় ব্রণর সংখ্যা বাড়তে পারে। এই ধারণা সম্পূর্ণ ভুল। ত্বক আর্দ্র রাখার জন্য ময়েশ্চারাইজারের ব্যবহার একান্ত জরুরি। ত্বক ভিতর থেকে শুকিয়ে গেলে বরং ব্রণর সমস্যা বেড়ে যেতে পারে।

৫) বর্ষায় চড়া রূপটান এড়িয়ে চলুন। এই আবহাওয়ায় বেশি প্রসাধনী ব্যবহার করলে তা অনেক সময় র‍্যাশ, ব্রণর সমস্যা ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.