Advertisement
০৫ মে ২০২৪
Makeup Rituals

শুধু ‘টিউটোরিয়াল’ দেখে রূপটান শিল্পীদের মতো মেকআপ করা যায় না, ৫ বিষয় জেনে রাখা ভাল

রূপটানশিল্পীরা বলছেন, ভাল মেকআপ শুধু প্রসাধনী বা প্রয়োগ পদ্ধতির উপর নির্ভর করে না। মেকআপের জন্য ত্বকেরও প্রস্তুতি লাগে।

Image of Girl.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ২২:৩৭
Share: Save:

বিয়েবাড়ি হোক কিংবা ঘরোয়া পার্টি— একটু মেকআপ না করলে চলে না। জমকালো পোশাকের সঙ্গে পাল্লা দিতে মেকআপও তেমন হওয়া জরুরি। মেকআপের জন্য প্রসাধনীর মানও ভাল হওয়া প্রয়োজন। তাই দাম দিয়ে তেমন প্রসাধনীও কিনেছেন। সারা দিন ধরে ইনস্টাগ্রামে নানা রকম ‘টিউটোরিয়াল’ ঘাঁটার পরেও কিছুতেই মনের মতো মেকআপ করতে পারছেন না বলে আক্ষেপ হচ্ছে। তবে রূপটানশিল্পীরা বলছেন, ভাল মেকআপ শুধু প্রসাধনী বা প্রয়োগ পদ্ধতির উপর নির্ভর করে না। মেকআপের জন্য ত্বকেরও প্রস্তুতি লাগে। তবেই মুখের খুঁত ঢেকে মেকআপ সর্বাঙ্গীন সুন্দর হয়ে উঠবে।

১) ভাল করে মুখ পরিষ্কার করুন

মুখে ধুলো, বালি, তেল-ময়লা থাকলে মেকআপ কিন্তু বসবে না। তাই সবার আগে ভাল করে মুখ পরিষ্কার করে নিন। ত্বকের ধরন বুঝে যে কোনও সংস্থার ফেসওয়াশ কিংবা ক্লিনজ়ার দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন।

২) নিয়মিত এক্সফোলিয়েট করুন

ত্বকে মৃত কোষ, ব্ল্যাকহেড্‌স, হোয়াইট হেড্‌স-এর সমস্যা থাকলে কিন্তু মেকআপ করলেও দেখতে ভাল লাগবে না। ত্বকের মসৃণতা বজায় রাখতে তাই নিয়মিত এক্সফোলিয়েট করা প্রয়োজন।

৩) ত্বকের আর্দ্রতা বজায় রাখাও জরুরি

শীতে ত্বকের আর্দ্রতা হারিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। অতিরিক্ত শুষ্ক ত্বকে মেকআপ করলে দেখতেও খারাপ লাগে। ত্বকের আর্দ্রতা না থাকলে মেকআপ ত্বকের সঙ্গে ভাল করে মেশে না।

৪) মেকআপের আগে প্রাইমার

অনেকেই মেকআপ করার আগে মুখে ময়েশ্চারাইজ়ার মাখেন। তাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকলেও মেকআপ ভাল বসে না। তাই পেশাদার শিল্পীরা মেকআপের আগে প্রাইমার ব্যবহারের পরামর্শ দেন।

৫) মেকআপ শুকোনো পর্যন্ত অপেক্ষা

মেকআপ করার সঙ্গে সঙ্গেই বাইরে বেরিয়ে পড়া যাবে না। ফিক্সার ব্যবহার করার পর শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE