Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Hair care

গরমে চুল অত্যধিক রুক্ষ হয়ে পড়ছে? কোন ৩ ঘরোয়া টোটকায় ফিরবে চুলের হাল?

বাজারচলতি প্রসাধনী ব‍্যবহার করে অনেক সময় কোনও লাভ হয় না। তবে ঘরোয়া উপায়েও চুলের যত্ন নেওয়া যেতে পারে। রইল তিন উপায়। 

Symbolic Image.

ঘরোয়া উপায়েও চুলের যত্ন নেওয়া যেতে পারে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ২০:২৮
Share: Save:

চুলের যত্ন নেওয়া সহজ নয়। যত্ন নিয়েও চুলের হাল ফেরাতে পারেন না অনেকেই। তা ছাড়া ধুলো, দূষণ, আর সঠিক যত্নের অভাবে চুল ক্রমশ রুক্ষ হতে থাকে। বাজারচলতি প্রসাধনী ব‍্যবহার করে অনেক সময় কোনও লাভ হয় না। তবে ঘরোয়া উপায়েও চুলের যত্ন নেওয়া যেতে পারে। রইল তিন উপায়।

১) চুলের পরিচর্যায় ডিম বেশ উপকারী। চুলে ডিম লাগালে প্রোটিন-সহ অন্যান্য উপাদান চুলে পুষ্টি জোগাতে সাহায্য করে। শ্যাম্পু করার দু’ঘণ্টা আগে ডিম ফেটিয়ে চুলে লাগিয়ে নিতে পারেন। একটু আঁশটে গন্ধ বেরোবে ঠিকই। তবে সুফলও মিলবে। মিনিট দশেক রেখে শ্যাম্পু করে নিন। এতে সহজে চুল আর্দ্রতা হারাবে না।

২)রুক্ষ চুল মোলায়েম ও ঝলমলে করতে সহজেই বানিয়ে ফেলতে পারেন হেয়ার প্যাক। টক দই আর দু’চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। শ্যাম্পু করার আগে চুলে লাগিয়ে রাখুন কিছু ক্ষণ। শুকিয়ে এলে ধুয়ে নিন।

৩) চুলে তেল দেওয়ার চল প্রায় উঠতে বসেছে। কিন্তু চুলের আর্দ্রতা ধরে রাখতে চুলে তেল মাখা জরুরি। প্রতি দিন না হলেও, সপ্তাহে অন্তত দু’দিন করে চুলে তেল দিলে এই সমস্যা অনেকটা মিটবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE