Advertisement
২০ এপ্রিল ২০২৪
Skin Care Tips

রোজের ৩ অভ্যাস: নিস্তেজ ত্বকের নেপথ্য কারণ

চেষ্টা করেও ত্বকের হাল কেন ক্রমশ অবনতির দিকে যাচ্ছে, তার নেপথ্যে থাকতে পারে রোজকার কিছু বদভ্যাস। কোন অভ্যাসের কারণে এমন হচ্ছে জানেন?

Symbolic Image.

ত্বকের জেল্লা ধরে রাখতে চেষ্টায় খামতি রাখেন না কেউই। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৮:৫৪
Share: Save:

ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। নিয়মিত যত্ন নিয়েও ত্বক ভাল রাখা সম্ভব হয় না অনেক সময়। বিউটি পার্লারে যাওয়া বাদ দিয়ে ঘরোয়া উপায়েও রূপচর্চা করেন অনেকেই। ত্বকের জেল্লা ধরে রাখতে চেষ্টায় খামতি রাখেন না কেউই। তা সত্ত্বেও ত্বক রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ে। চেষ্টা করেও ত্বকের হাল কেন ক্রমশ অবনতির দিকে যাচ্ছে, তার নেপথ্যে থাকতে পারে রোজকার কিছু কয়েক বদভ্যাস। কোন অভ্যাসের কারণে এমন হচ্ছে জানেন?

শোয়ার আগে মুখ না ধোয়া

রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়া রূপরুটিনের একটি বড় অংশ। সারা দিন ধরে ত্বকের কোষে ধুলোবালি জমতে থাকে। সেগুলি দীর্ঘ ক্ষণ ত্বকে থেকে যাওয়ার ফলে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। বাইরে থেকে বাড়ি ফিরে এবং রাতে শোয়ার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়াটা জরুরি।

রাতে দেরি করে ঘুমনো

পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। রাতে কোলাজেন তৈরি করে ত্বক। পর্যাপ্ত ঘুম না হলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। চোখের নীচের কালো দাগছোপের কারণও ঘুম না হওয়া। ত্বক ভাল রাখতে কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমোনো প্রয়োজন।

ধূমপান করা

সিগারেটে নিকোটিনের পরিমাণ বেশি। অত্যধিক ধূমপানের কারণে নিকোটিন ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পুষ্টি ও অক্সিজেন সরবরাহে বাধা দেয় এবং ত্বকের প্রয়োজনীয় কোলাজেন এবং প্রোটিন তৈরি হতে দেয় না। ধূমপান অকালবার্ধ্যক্যের কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE