Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Beetroot

ত্বক, চুলের সমস্যা থেকে শরীরে দূষিত পদার্থের অনুপ্রবেশ, শুধু বিটের রস পারে সব রুখে দিতে

গন্ধের জন্য বিট খেতে চান না অনেকে। কিন্তু এই সব্জির পুষ্টিগুণের কথা জানলে আর না খেয়ে থাকতে পারবেন না।

Symbolic image of juice

শুধু ত্বক বা চুল নয়, শরীরে জমা দূষিত পদার্থ বার করতেও বিটের ভূমিকা রয়েছে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ২১:০৪
Share: Save:

শরীর সুস্থ রাখতে বিটের কোনও তুলনা নেই। সে রক্তাল্পতাই হোক বা শরীরে খনিজের অভাব। সব কিছুর অভাব পূরণ করতে পারে বিট। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর বিট ত্বকের জেল্লা ধরে রাখতেও সাহায্য করে। তবে পুষ্টিবিদদের মতে, শুধু ত্বক বা চুল নয়, শরীরে জমা দূষিত পদার্থ বার করতেও বিটের ভূমিকা রয়েছে।

এ ছাড়া আর কোন কোন কাজে লাগে বিটের রস?

১) ত্বকের স্বাস্থ্যের খেয়াল রাখে

বিটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। ত্বকের দাগ-ছোপ, বলিরেখার মতো সাধারণ সমস্যাগুলি প্রতিরোধ করে এই বিট।

২) স্বাস্থ্যোজ্জ্বল চুল

আয়রন, ফোলেট এবং ভিটামিন সি-এর মতো গুরুত্বপূর্ণ খনিজগুলি চুলের স্বাস্থ্য ভাল রাখতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সব খনিজগুলি রয়েছে বিটের মধ্যে। শুধু চুল ঝরা নয়, নতুন চুল গজাতেও সাহায্য করে বিটের রস।

Image of juice

বিটের রসে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বিভিন্ন যৌগ। ছবি- সংগৃহীত

৩) শরীর থেকে দূষিত পদার্থ বার করে

অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং অন্যান্য নানা শারীরিক জটিলতা থেকে শরীরে দূষিত পদার্থ বা ‘টক্সিন’ জমতেই পারে। দীর্ঘ দিন ধরে এই দূষিত পদার্থ শরীরে জমতে থাকলে নানা রকম রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। কিন্তু বিটের রস এই সব সমস্যা দূর করতে পারে।

৪) ত্বকের জেল্লা বাড়িয়ে তোলে

বিটে থাকা ‘বেটালেন্‌স’ নামক যৌগটি শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। ত্বকে রক্ত সঞ্চালন ভাল হলে ভিতর থেকে ত্বক জেল্লাদার হয়ে ওঠে। গালের দু’দিকে লালচে আভা আনতে আর প্রসাধনীর সাহায্য নিতে হবে না।

৫) প্রদাহ নাশ করে

বিটের রসে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বিভিন্ন যৌগ। যা প্রদাহ নাশ করার পাশাপাশি, ত্বকে র‌্যাশ, ব্রণ বা এগজ়িমার মতো সমস্যাও সারিয়ে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beetroot Juice health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE