Advertisement
১১ মে ২০২৪
Waxing

চামড়ায় টান ধরলেও শীতে ওয়াক্স করবেন, কিন্তু ত্বকের ক্ষতি এড়াতে তার আগে ও পরে কী করবেন?

শীতে ওয়াক্স করানো এক দুরূহ ব্যাপার। কিন্তু না করালেই নয়। ঠান্ডার ভয়ে ওয়াক্স না করালে পরে রোম বড় হয়ে যাবে, তখন সমস্যা আরও বাড়বে।

ওয়াক্সের আগে এবং পরে কী করবেন?

ওয়াক্সের আগে এবং পরে কী করবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৬:৪৯
Share: Save:

অনেক ভেবেও এই মরসুমে ওয়াক্সের কষ্ট এড়াতে পারলেন না। গরমকালে রোম তুলতে গেলে ঘামের সমস্যা। আবার শীতকালে রোম তুলতে গেলে চামড়ায় টান ধরা। সমস্যার শেষ নেই। বিশেষ করে দেহের সবচেয়ে স্পর্শকাতর অংশে ওয়াক্স করা নিয়ে খুবই সমস্যার মধ্যে পড়তে হয়।

বিশেষজ্ঞদের মতে, এই মরসুমে যদি রোম তুলতেই হয়, সে ক্ষেত্রে ওয়াক্স করার আগে এবং পরে কিছু নিয়ম মেনে চলা জরুরি। যাতে ত্বকের ক্ষতি না করে, মসৃণতা বজায় রেখেও রোম তুলে ফেলা যায়।

শীতকালে ওয়াক্স করার আগে কী কী করবেন?

ওয়াক্স করার আগে

শীতকালে ঘাম বেশি হয় না। তাই ত্বক থেকে রোম তোলা খুব একটা সমস্যার না-ও হতে পারে। কিন্তু ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দিনরাত যে ময়েশ্চারাইজার মাখছেন, তার ফলে ত্বকে যে আস্তরণ পড়ছে, তা তুলে না ফেললে ওয়াক্স করতে সমস্যা হতেই পারে। বিশেষজ্ঞেরা বলেন, রোম তোলার আগে এক্সফোলিয়েট করা জরুরি। যার ফলে মৃত কোষ অনেকটাই সরে যায়। এ ছাড়াও রোম একেবারে গোড়া থেকে তুলে ফেলার জন্য ওয়াক্স করার আগে বিশেষ একটি জেল ব্যবহার করা হয় সালোঁয়।

ওয়াক্স করার পরে

রোম তুলে ফেলার পর বরফ দেওয়া জলে তোয়ালে ভিজিয়ে মুছে নেওয়া উচিত। তবে খেয়াল রাখবেন তোয়ালে যেন খুব নরম হয়। রোম তোলার পর রন্ধ্রগুলির মুখ খুলে যায়। তাই ‘ওপেন পোর্‌স’-এর সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই টোনার ব্যবহার করতে হবে। কোনও রকম সংক্রমণ কিংবা জ্বালাভাব থাকলে, তা অনেকটাই কমবে। ত্বকের ধরন অনুযায়ী টোনার এবং ময়েশ্চারাইজার বেছে তবেই ব্যবহার করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waxing Winter care Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE