Advertisement
০১ মে ২০২৪
Holi 2024

৩ ফেসপ্যাক: দোল খেলার পর ব্যবহার করলে কোনও রকম ঝক্কি ছাড়াই উঠবে রং

রং তোলার সহজ কিছু উপায় জানা থাকলেই হতে পারে মুশকিল আসান। জেনে নিন, অল্প পরিশ্রমে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট না করেই কী ভাবে দোলের রং তোলা সম্ভব।

দোলের রং তোলার সহজ সমাধান কী?

দোলের রং তোলার সহজ সমাধান কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১২:৩৭
Share: Save:

রং মেখে ভূত না হলে তো দোলের মজাই মাটি। দোল খেলার মজাটা ক্ষণিকের, কিন্তু তার পর হাতে-মুখে লেগে থাকা অবাধ্য রং তোলা বড়ই ঝক্কির কাজ! ছোবড়া রগড়াতে রগড়াতে ছাল-চামড়ার দফারফা। সঙ্গে পাওনা বেশ কয়েক ঘণ্টার জ্বালাভাব। ত্বকের উপরে, চুলের গোড়া পর্যন্ত হানা দিয়েছে বাঁদুরে রং। কলেজে, অফিসে তো বটেই, যে কোনও অনুষ্ঠানে যাওয়াই তখন চাপের। কিন্তু খেলব হোলি রং দে না, তাই কখনও হয়? বরং রং তোলার সহজ কিছু উপায় জানা থাকলেই হতে পারে মুশকিল আসান। জেনে নিন, অল্প পরিশ্রমে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট না করেই কী ভাবে দোলের রং তোলা সম্ভব।

১) বাড়িতে দই থাকলে সহজেই রং তুলে ফেলা সম্ভব। দইয়ের সঙ্গে মিশিয়ে নিন সামান্য হলুদ। রং খেলার পর স্নান করে নিয়ে এই প্যাকটি মুখে এবং হাতে, গলায় লাগিয়ে রেখে দিন আধ ঘণ্টা, তার পরে প্যাকটি শুকিয়ে গেলে হালকা হাতে ঘষে ঘষে তুলে ফেলুন। প্যাকের সঙ্গে রংও উঠে আসবে সহজেই।

খেলব হোলি রং দে না, তাই কখনও হয়?

খেলব হোলি রং দে না, তাই কখনও হয়?

২) ওট্‌স গুঁড়ো করে গোলাপজলের সঙ্গে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। মুখে প্যাকটি মেখে আলতো হাতে স্ক্রাবিং করুন। এ বার মিনিট পাঁচেক পর ভাল করে জল দিয়ে ধুয়ে নিন। প্রয়োজনে আর এক বার একই পদ্ধতি মেনে চলুন। দোলের রং উঠে যাবে সহজেই।

৩) বেসন কিংবা ময়দার সঙ্গে দই মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার মিশ্রণটি ভাল করে মুখে মেখে নিন। প্যাকটি শুকিয়ে গেলে ভাল করে ঘষে তুলে নিন। দই না থাকলে ময়দা কিংবা বেসনের সঙ্গে গোলাপ জলও মিশিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi 2024 Holi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE