Advertisement
০৭ মে ২০২৪
Acne

Birth Control Pills for Acne Problem: ব্রণ কমাতে গর্ভনিরোধক বড়ি! কী বলছে গবেষণা

বয়ঃসন্ধির সময় অ্যান্ড্রোজেন হরমোন শরীরে অত্যধিক সক্রিয় থাকে।

হালের একটি গবেষণা বলছে, গর্ভনিরোধক বড়ি রোধ করতে পারে ব্রণ।

হালের একটি গবেষণা বলছে, গর্ভনিরোধক বড়ি রোধ করতে পারে ব্রণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ০৬:৫৩
Share: Save:

ত্বকের অন্যতম একটি সমস্যা ব্রণ। ত্বকে ব্রণ হতে পারে বিভিন্ন কারণে। জল কম খাওয়ার অভ্যাস, ভাজাভুজি, তেল-মশলা জাতীয় খাবার খাওয়ার প্রবণতা, সঠিক পদ্ধতি মেনে ত্বক পরিষ্কার না করা ইত্যাদি কারণে ব্রণ দেখা দিতে পারে। এ ছাড়াও শরীরে অ্যান্ড্রোজেন হরমোন বৃদ্ধির কারণেও দেখা দিতে পারে ব্রণর সমস্যা। বিশেষ করে বয়ঃসন্ধির সময় এই হরমোন অত্যধিক সক্রিয় থাকে। এই হরমোনের কারণে সেবাসিয়াস গ্রন্থি বেশি পরিমাণে সেবাম বা তেল উৎপাদন করে। এর ফলে ত্বকে স্বাভাবিকের তুলনায় তেলের পরিমাণ বৃদ্ধি পায়। তৈলাক্ত ত্বকেই সব চেয়ে বেশি ব্রণ দেখা দেয়। ব্রণ সারাতে অনেকেই বিভিন্ন ঘরোয়া উপায় অবলম্বন করে থাকেন। তবে ব্রণর সমস্যা সহজে দূর হতে চায় না।

ব্রণর সমস্যা সহজে দূর হতে চায় না।

ব্রণর সমস্যা সহজে দূর হতে চায় না। ছবি: সংগৃহীত

হালের একটি গবেষণা বলছে, গর্ভনিরোধক বড়ি রোধ করতে পারে ব্রণ। গর্ভনিরোধক বড়িতে রয়েছে এক ধরনের সিন্থেটিক হরমোন, যা সেবাসিয়াস গ্রন্থি থেকে তেল নিঃসরণ কমাতে সাহায্য করে। এই ধরনের ওষুধে উপস্থিত হরমোন ব্রণ প্রতিরোধের অন্যতম অস্ত্র।

একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত মহিলা গর্ভনিরোধক বড়ি গ্রহণ করেন তাঁদের মধ্যে অনেকেই ব্রণর সমস্যা থেকে মুক্তি পেয়েছেন। জন্মনিয়ন্ত্রক বড়িগুলি ব্রণর কারণে ত্বকে জ্বালা ভাব, ক্ষত নিরাময় করতেও সাহায্য করে। এই সব কিছু সম্ভব হয় এই ওষুধগুলিতে থাকা বিশেষ হরমোনের কারণেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Birth Control Pills Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE