Advertisement
১১ মে ২০২৪
Beauty

Anti Ageing Cream: ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে? অ্যান্টি-এজিং ক্রিম কেনার আগে কী দেখে নেবেন

ত্বকে বয়সের ছাপ এড়াতে অনেকেই বাজার চলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন।

অনেকেই বাজার চলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন।

অনেকেই বাজার চলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৮:৪৫
Share: Save:

বৃষ্টি হোক বা বার্ধক্য—সময়ের আগে আসলে যেকোনও কিছুই ভীষণ বিরক্তিকর। অসময়ের বৃষ্টি থামানোর কোনও উপায় না থাকলেও অকাল বার্ধক্য রোধ করা যেতে পারে। ত্বকে বয়সের ছাপ এড়াতে অনেকেই বাজার চলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। সব প্রসাধনীগুলি যে সব সময়ে কার্যকর হয়, তা নয়। এই ধরনের ক্রিম কেনার আগে কয়েকটি জিনিস দেখা নেওয়া প্রয়োজন।

‘অ্যান্টি-এজিং ক্রিম’ কেনার আগে কোন উপকরণগুলি দেখে নেবেন?

১) রেটিনল

ভিটামিন এ সমৃদ্ধ রেটিনল বলিরেখা দূর করতে দারুণ কার্যকর। এর অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্য ত্বকের ক্ষতিগ্রস্থ কোষের মেরামতিতে সাহায্য করে। বার্ধক্য প্রতিরোধকারী ক্রিম কেনার আগে রেটিনল আছে কি না দেখে নিন।

২)পেঁপে

ত্বকের যত্নে পেঁপের ভূমিকা অপরিহার্য। পেঁপে ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, বলিরেখা ও মেচেতার সমস্যা দূর করে। বয়সের ছাপ এড়াতে কোনও ক্রিম ব্যবহার করার আগে তাতে পেঁপের নির্যাস আছে কি না দেখে নেওয়া জরুরি।

ছবি: সংগৃহীত

৩)গ্রিন টি

সাধারণত এই ধরনের ক্রিমে মূল উপাদান হিসাবে গ্রিন টি থাকে। ত্বকের পরিচর্যায় গ্রিন টি অপরিহার্য। বার্ধক্যের ছাপ তোলার পাশাপাশি ‘ব্ল্যাক হেডস’ ও ‘হোয়াইট হেডস’ দূর করতেও সাহায্য করে গ্রিন টি।

৪)জাফরান

ত্বকের বিভিন্ন ধরনের সমস্যার সঙ্গে লড়তে জাফরান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের দাগছোপ দূর করতে, ত্বক মোলায়েম ও মসৃণ রাখতে, ব্রণ থেকে তৈরি হওয়া ক্ষত সারাতে এবং ত্বকে বয়সের ছাপ দূর করতে জাফরনের জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty age
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE