Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Healthy Skin Care

বেসন কি ত্বক আরও শুষ্ক করে দেয়? শীতে ব্যবহারের সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

অনেকের মতে, বেসন ব্যবহার করলে ত্বক একটু বেশি শুকিয়ে যায়। ব্যবহারের সময় কোন ভুলগুলি এড়িয়ে চললে এমন আর হবে না?

মেচেতার দাগছোপ থেকে ব্রণ— বেসন নিমেষে সব সমস্যার সমাধান করে। 

মেচেতার দাগছোপ থেকে ব্রণ— বেসন নিমেষে সব সমস্যার সমাধান করে।  প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১২:০১
Share: Save:

ত্বকের যত্নে বেসনের ব্যবহার নতুন নয়। বহু কাল আগে থেকেই রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে হেঁশেলের এই উপকরণটি। ঘরোয়া উপায়ে ত্বকের পরিচর্যায় বেসন শীর্ষে রয়েছে। বাজারচলতি নামীদামি প্রসাধনীর পাশাপাশি অনেকেই বেসন ব্যবহার করেন। ত্বক ভিতর থেকে পরিষ্কার রাখতে বেসনের জুড়ি মেলা ভার। ত্বকের কোষে জমে থাকা মৃত চামড়া দূর করতে বেসন দারুণ উপকারী। মেচেতার দাগছোপ থেকে ব্রণ— বেসন নিমেষে সব সমস্যার সমাধান করে। বেসন ত্বকের জন্য উপকারী, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু অনেকের মতে, বেসন ব্যবহার করলে ত্বক একটু বেশি শুকিয়ে যায়। এমন অভিজ্ঞতার সম্মুখীন অনেকেই হয়েছেন। ঘন ঘন বেসন ব্যবহার করলে, ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। বিশেষ করে এই শীতের মরসুমে এই সমস্যা আরও বেশি হয়। চর্মরোগ চিকিৎসকরা বলেন, ব্রণ নিয়ে যাঁরা ভুগছেন, তাঁদের বেসন ব্যবহার না করাই ভাল। এতে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। বেসনে এক ধরনের অ্যাসিডজাতীয় উপাদান থাকে। যা বার বার ত্বকের সংস্পর্শে এলে ত্বক শুষ্ক হয়ে যায়। শীতে ত্বক এমনিতেই শুকিয়ে যায়। বেসনের ব্যবহারে সেই শুষ্কতার মাত্রা আরও বেড়ে যেতে পারে। শীতকালে বেসন ব্যবহারের সময় কোন টোটকাগুলি মনে রাখবেন?

লেবুর রসে থাকা অ্যাসিড ত্বক আরও শুষ্ক করে তোলে।

লেবুর রসে থাকা অ্যাসিড ত্বক আরও শুষ্ক করে তোলে। প্রতীকী ছবি।

১) সরাসরি বেসন ব‍্যবহারের পাশাপাশি অনেকেই বিভিন্ন প‍্যাক বানিয়ে নেন। বেসন দিয়ে কোনও ফেস প‍্যাক বানালেও তাতে লেবুর রস দেবেন না। কারণ লেবুর রসে থাকা অ্যাসিড ত্বক আরও শুষ্ক করে তোলে। জেল্লাও হারিয়ে যায়।

২) আপনার যদি শুষ্ক ত্বক হয়, সে ক্ষেত্রে বেসন ব্যবহার করাই বন্ধ করে দিন। কারণ এতে ত্বক আরও শুষ্ক হয়ে যেতে পারে। ২) বেসন দিয়ে কোনও ফেস প্যাক ত্বকে লাগালে, ৫-১০ মিনিটের বেশি তা রাখবেন না। বেশি ক্ষণ রাখলে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যাবে।

কী ভাবে ব্যবহার করতে পারেন বেসন?

১) বেসনের সঙ্গে ব্যবহার করতে পারেন মধু। একটি পাত্রে বেসন এবং মধু মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ১৫ মিনিট মতো রাখুন, উপকার পাবেন। ত্বক মসৃণ এবং নরম হবে।

২) বেসনের সঙ্গে দই মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এক থেকে দু’চামচ দইয়ের সঙ্গে বেসন মিশিয়ে প্যাক বানিয়ে নিন। প্যাকটি ত্বকে লাগিয়ে মিনিট পাঁচেক রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এটি করলে ত্বকে আসবে ঔজ্জ্বল্য।

৩) কাঠবাদাম তেল এবং ডিমের কুসুম— বেসনের সঙ্গে এই দু’টি উপকরণ মিশিয়ে নিলেই একটি দুর্দান্ত ফেস প্যাক তৈরি হবে। সপ্তাহে দু’বার ব্যবহার করলে ত্বক শুষ্ক থেকে মসৃণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE