Advertisement
০৫ মে ২০২৪
Thyroid Symptoms

খুদে সারা ক্ষণ ঝিমোচ্ছে? থাইরয়েডের সমস্যা নয়তো? কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন

শিশুদের থাইরয়েডের সমস্যা হওয়ার কারণ বেশির ভাগটাই বংশানুক্রমিক। কী কী লক্ষণ দেখে বুঝবেন যে, আপনার শিশুর আদৌ থাইরয়েডে সমস্যা রয়েছে কি না?

Symbolic image of sleeping child

আপনার থাইরয়েডের সমস্যা থাকলে হতে পারে খুদেরও, তাই সাবধান! ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩৪
Share: Save:

থাইরয়েডের সমস্যা অত্যন্ত পরিচিত একটি রোগ। মহিলারা এতে বেশি আক্রান্ত হলেও মহিলা-পুরুষ নির্বিশেষে এই সমস্যা বহু মানুষের শরীরেই দেখা দেয়। বেশির ভাগ মানুষেরই একটা ভুল ধারণা থাকে যে, এই রোগ কেবল বড় বয়সে হয়। তেমনটা কিন্তু একেবারেই নয়।

শিশুদের মধ্যেও এই গ্রন্থির সমস্যা দেখা যেতে পারে। সন্তানধারণের প্রাথমিক পর্যায়ে ভ্রূণ অবস্থাতেই থাইরয়েড গ্রন্থি তৈরির কাজটি শুরু হয়ে যায়। অনেক শিশুর শরীরে জন্ম থেকেই থাইরয়েডের সমস্যা দেখা দেয়। এ ক্ষেত্রে বাচ্চাদের থাইরয়েড গ্রন্থি পরিণত হয় না। অপরিণত থাইরয়েড গ্রন্থি শরীরে পর্যাপ্ত হরমোনের জোগান দিতে পারে না।

শিশুদের থাইরয়েডের সমস্যা হওয়ার কারণ বেশির ভাগটাই বংশানুক্রমিক। তা ছাড়াও শরীরে আয়োডিনের অভাবের কারণেও এই রোগ হতে পারে। আয়োডিন থাইরয়েড হরমোন তৈরি করতে সাহায্য করে। বিশেষ কিছু ওষুধ খেলেও থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে।

কী কী লক্ষণ দেখে বুঝবেন যে আপনার শিশুর আদৌ থাইরয়েড রয়েছে কি না?

১) শিশু খুব ঘুমাচ্ছে এবং মোটেই খেতে চাইছে না।

২) হাইপোথাইরয়েডের সমস্যা থাকলে জন্মের পর জন্ডিসের সমস্যা প্রকট হয়। এ ক্ষেত্রে বাচ্চারা বিভিন্ন শারীরিক সমস্যায় বেশ কিছু দিন ভোগে।

৩) বাচ্চাদের ওজন হঠাৎ করে খুব বেড়ে যেতে পারে।

৪) শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।

৫) অনেক সময় জ্বর না থাকলেও শিশুর শরীরে কাঁপুনি দেখা যায়। শরীরে পেশির সক্ষমতা তেমন একটা দেখা যায় না। সারা ক্ষণ ঝিমুনি ভাব থাকে।

৬) শিশুদের চোখ বড় হয়ে যাওয়া।

কী ভাবে অসুখ নির্ণয় করবেন?

তবে এ সব লক্ষণ থাকলেই যে আপনার শিশু থাইরয়েডের সমস্যা রয়েছে, এমনটা নয়। তা হলেও সতর্ক থাকা ভাল। জন্মের সময় কোনও শিশুর থাইরয়েডে সমস্যা থাকলে সেই শিশুর স্বাভাবিক বিকাশ ব্যাহত হতে পারে। তাই এই ধরনের লক্ষণ দেখা দিলে এক বার থাইরয়েড পরীক্ষা করিয়ে নেওয়াই শ্রেয়। যদিও জন্মের পর শিশুদের বেশ কয়েকটি শারীরিক পরীক্ষা করানোর পরামর্শ দেন চিকিৎসকরা। সেই পরীক্ষাগুলির মধ্যে থাইরয়েডও থাকে। শিশুর এই সমস্যা দেখা দিলে দুশ্চিন্তা করবেন না। এ ক্ষেত্রে চিকিৎসকের তত্ত্বাবধানে ওষুধ খেলেই অনায়াসে সমস্যা মেটানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thyroid Problems Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE