Advertisement
১২ জুলাই ২০২৪
Curry Leaves For Hair

কারিপাতার চটপটা চাটনি খেলেই চুল হবে সুন্দর! জেনে নিন কী ভাবে বানাবেন

মাখতে নয়, খেতে হবে কারিপাতার চাটনি। তাতেই বন্ধ হবে চুল পড়া। রুক্ষ চুল হবে মসৃণ। জেনে নিন কারিরাতার চাটনিতে কী কী দিতে হবে?

কারিপাতার চাটনি খেলেই চুল হবে সুন্দর!

কারিপাতার চাটনি খেলেই চুল হবে সুন্দর! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ২০:১৮
Share: Save:

লম্বা, সুন্দর চুল পেতে এবার খেয়ে দেখুন চটপটা চাটনি। সবুজ এই চাটনি খেলে, জিভে যেমন স্বাদ ফিরবে, তেমনই চুলও হবে স্বাস্থ্যোজ্জ্বল। অবাক লাগলেও এটাই সত্যি। আসলে চুল থেকে ত্বক ভাল রাখতে সুষম আহার জরুরি। দৈনন্দিন সবজি থেকে মশলায় থাকে এমন গুণ যা শরীর ভাল রাখার পাশাপাশি চুলও ভাল রাখে।

প্রবল গরমের সঙ্গে ঘামের ফলে চুলের গোড়া আলগা হয়ে যায়। চুল ঝরে পড়ে। চুল পড়া কমানো, ডগা ফাটা, ঔজ্জ্বল্য ফেরাতে এই চাটনি কাজ করবে শরীরে প্রয়োজনীয় পুষ্টি জুগিয়ে।

কারি পাতার চাটনি

চাটনির প্রধান উপকরণ কারিপাতা। চুলের পরিচর্যায় কারিপাতার গুণ অপরিসীম। এতে থাকে প্রোটিন, বিটা ক্যারোটিন, অ্যান্টি অক্সিড্যান্ট। এতে থাকে অ্যান্টি ব্যকটেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল উপাদান।

১. একটি পাত্রে ২ চামচ তেল নিন। গরম হলে দু’টি রসুনের কোয়া, এক ইঞ্চি আদা, কাঁচা লঙ্কা কুচি দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না রসুন বেশ ভাজা হয়ে যায়।

২. এরপর অর্ধেক কাপ কারিপাতা দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন যতক্ষণ না সেগুলো ভাল করে ভাজা হচ্ছে।

৩. ঠান্ডা হলে মিক্সিতে সমস্ত জিনিসগুলি ঢেলে নিন। যোগ করুন গ্রেট করা নারকেল, ২ টো বাদাম, সামান্য তেঁতুল ও স্বাদমতো নুন। ভাল করে বেটে নিন।

৪. একটি পাত্রে সরষের তেলে সরষে, কারিপাতা, বিউলির ডাল ফোড়ন দিন।

৫. কারিপাতার চাটনিতে মিশিয়ে দিন ফোড়নটা।

খাবারের তালিকায় এই চাটনি থাকলে শরীর যেমন ভাল থাকবে, তেমন চুলও বাড়বে দ্রুত। তবে চুল ভাল রাখতে আরও কিছু খাবার জরুরি। যেমন প্রোটিন। এছাড়া আমলকি, মেথিও চুলের জন্য ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE