Advertisement
০৫ মে ২০২৪

Skin Care Tips: ব্রণ কমাতে টুথপেস্ট ব্যবহার করেন? উপকারের চেয়ে ক্ষতি বেশি হচ্ছে না তো

ভাইরাল ভিডিয়ো দেখে অনেকেই ব্রণ কমাতে টুথপেস্ট ব্যবহার করেন। এই অভ্যাস কি ভাল?

শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণেও ব্রণ, র‌্যাশের মতো সমস্যা দেখা দেয়।

শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণেও ব্রণ, র‌্যাশের মতো সমস্যা দেখা দেয়। ছবি: সংগৃহীত

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১২:৫৭
Share: Save:

গরম পড়তেই ত্বকের নানা সমস্যায় জেরবার কমবেশি সকলে। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের সমস্যা এই সময়ে আরও বাড়ে। মুখ জুড়ে ব্রণ, র‌্যাশ বেরিয়ে ত্বকের বারোটা বাজে। তবে শুধু গরমের কারণেই নয়, শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণেও ব্রণ, র‌্যাশের মতো সমস্যা দেখা দেয়। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, ব্রণ কমাতে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি জীবনধারাতেও আনতে হবে বদল।

নেটমাধ্যমে নানা ঘরোয়া টোটকা দেখে অনেকেই ব্রণ কমানোর চেষ্টা করেন। অনেক ভাইরাল ভিডিয়োতে দেখা যায়, ব্রণ কমাতে টুথপেস্ট ব্যবহার করা হয়। ভাল-মন্দ না দেখে আমরাও ত্বকে উপর টুথপেস্ট ব্যবহর করে ফেলি! জানেন কি এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি পারে?

১) টুথপেস্টে থাকে অ্যালকোহল, হাইড্রোজেন, পারক্সাইড ও বেকিং সোডা এর মতো উপদান। ব্রণর উপর টুথপেস্ট লাগালে ব্রণ শুকিয়ে যায় বটে, তবে ত্বকও অত্যধিক মাত্রায় শুকনো ও রুক্ষ হয়ে যায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ত্বকে ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া নির্মূল করতে টুথপেস্টে থাকা ট্রাইক্লোসান নামক উপাদানটি সাহায্য করে। তবে এর জেরে ত্বকে অ্যালার্জি বা জ্বালা ভাব হতে পারে।

৩) টুথপেস্টে ব্রেকিং সোডা বেশি মাত্রায় থাকে। এই উপাদানটি ত্বকের জন্য মোটেও ভাল নয়। এটি ত্বকের ওপর লাগালে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এমনকি ব্রণর উপর টুথপেস্ট লাগালে ত্বকে ব্রণর দাগ বসে যেতে পারে।

৪) টুথপেস্টে সোডিয়াম লরিল সালফেট নামক রাসায়নিক থাকে। এই রাসায়নিক যৌগ ত্বকের উপর লাগালে ত্বকে কালো দাগছোপ তৈরি হয়। এই প্রকার দাগ সহজে দূর করা যায় না।

ত্বক শরীরের অত্যন্ত সংবেদনশীল অঙ্গ। ত্বকের উপর যে কোনও উপাদান ব্যবহারের আগে একটু বাড়তি সতর্কতা নিতেই হবে। নইলে ত্বকের সমস্যা কমবে নয় উল্টে আরও বেড়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE