Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Hair Care Tips

Haircare for straight hair: ৫ টোটকা: পার্লারে চুল সোজা করার পর মেনে না চললেই মুশকিল

চুল সোজা করানোর পর ব্লো ড্রায়ার ব্যবহার না করাই ভাল। এই যন্ত্র অত্যধিক তাপ উৎপাদন করে, যা চুলের পক্ষে মোটেই ভাল নয়।

টাকা খরচ করে চুল সোজা করালেই হল না, নিতে হবে বা়ড়তি যত্নও!

টাকা খরচ করে চুল সোজা করালেই হল না, নিতে হবে বা়ড়তি যত্নও! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ২০:১৫
Share: Save:

গ্যাঁটের কড়ি খরচ করে পার্লারে গিয়ে কৃত্রিম উপায়ে চুল সোজা করিয়েছেন? প্রথম ক’দিন বেশ ভালই ছিল। কোনও সমস্যা হয়নি। জেল্লাদার, মসৃণ, সোজা চুল দেখে সকলের প্রশংসা শুনে মন একেবারে গদগদ! কিন্তু মাস কয়েক পরেই চুল নিয়ে সমস্যার শেষ নেই। চুল সোজা করানোর পর সঠিক পরিচর্যা না করলে চুল ওঠার সমস্যায় ভুগতে হতে পারে। টাকা খরচ করে চুল সোজা করালেই হল না, নিতে হবে বা়ড়তি যত্নও!

কী কী বিষয়ে নজর রাখতেই হবে?

১) চুল শুকোনোর জন্য অনেকেই ব্লো ড্রায়ার ব্যবহার করেন। তবে চুল সোজা করানোর পর এই যন্ত্রটি ব্যবহার না করাই ভাল। এই যন্ত্র অত্যধিক তাপ উৎপাদন করে, যা চুলের পক্ষে মোটেই ভাল নয়।

২) চুল ভাল রাখতে অনেক নিয়ম মানতে হবে আপনাকে। নিয়মিত চুলে স্পা করতে হবে। সোজা করা চুলের পরিচর্যার জন্য আলাদা শ্যাম্পু ও কন্ডিশনার পাওয়া যায়, তা ব্যবহার করতে হবে। অনেকেরই চুলে রোজ শ্যাম্পু করার অভ্যাস থাকে। চুল সোজা করানোর পর সপ্তাহে দু’ থেকে তিন দিনের বেশি শ্যাম্পু করবেন না, তবে নিয়মিত কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) রোদে বেরোনোর সময়ে চুল খুলে না রাখাই শ্রেয়। সূর্যের তাপে চুলের ক্ষতি হতে পারে। এ ক্ষেত্রে চুলে স্কার্ফ ব্যবহার করতে পারেন। চুল রক্ষাও পাবে আর আপনার সাজেও বদল আসবে।

৪) চুলের সৌন্দর্যের জন্য বাইরের যত্ন যেমন দরকার, ভিতরের পুষ্টিও জরুরি। চুল তৈরি হয় কেরাটিন নামক প্রোটিনের গুণে। তাই খাদ্য তালিকায় পর্যাপ্ত মাত্রায় প্রোটিন রাখতে ভুলবেন না।

৫) সোজা চুলের যত্নের জন্য মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন। কাঠের চিরুনি ব্যবহার করতে পারলে সবচেয়ে ভাল। অনেকেই চুলে ব্রাশ ব্যবহার করেন। আগে চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিয়ে তবেই ব্রাশ ব্যবহার করুন। সোজা চুলের ডগা খুব তাড়াতাড়ি ফেটে যায়, তখন দেখতে মোটেও ভাল লাগে না। প্রতি ছ’ সপ্তাহ অন্তর চুলের ডগা কাটিয়ে নিতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE