Advertisement
০২ মে ২০২৪
Skin care

Skin care tips: ত্বকের জেল্লা ফেরাতে চান? ভরসা রাখুন এক বাটি গরম জলেই

গরমের দিনে ত্বককে পরিস্কার, সুস্থ ও আর্দ্র রাখার জন্য বাজারচলতি কোনও পণ্য ব্যবহার করেও ফল মিলছে না? গরম জলের ভাপ নিলেই হবে সমস্যার সমাধান।

আপনার ব্রণর সমস্যা থাকলে গরম জলের মধ্যে নিমপাতা দিয়ে ভাপ নিতে পারে।

আপনার ব্রণর সমস্যা থাকলে গরম জলের মধ্যে নিমপাতা দিয়ে ভাপ নিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৭:৫৯
Share: Save:

গরম পড়লেই ত্বকের নানা সমস্যায় নাজেহাল হতে হয় কম বেশি সকলকে। গরমে ত্বক তৈলাক্ত হয়ে যায়। ত্বকে ঘাম বসে যায়। তৈলাক্ত ত্বকে সহজেই বাইরের ধুলোবালি ও ময়লা আটকে যায়। ফলে ব্রণর সমস্যা অবধারিত। এই সময় ত্বককে পরিস্কার, সুস্থ ও আর্দ্র রাখার জন্য বাজারচলতি কোনও পণ্য ব্যবহার করেও ফল মিলছে না? গরম জলের ভাপ নিলেই ত্বকের সব সমস্যা এক নিমেষে সমাধান হয়ে যাবে, এমনটাই দাবি চর্ম বিশেষজ্ঞদের।

ত্বকের যত্নে স্টিম থেরাপি

ত্বকের ঔজ্জ্বলতা বাড়াতে

স্টিমিং থেরাপি মুখের ত্বকের ছিদ্রগুলি খুলতে, মৃত কোষ ও ময়লা দূর করতে সাহায্য করে। ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যায় অনেকেই ভোগেন। নিয়মিত গরম জলের ভাপ নিলে সেইগুলি নরম হয় ফলে ত্বক থেকে সহজে নির্মূল করা যায়।

রক্তসঞ্চালন স্বাভাবিক রাখতে

গরমের দিনে ত্বকে ক্লান্তি আসে। ত্বক নিস্তেজ হয়ে পড়ে। ত্বকের ক্লান্তি ভাব দূর করতে স্টিম থেরাপির উপর ভরসা রাখতে পারেন। এর জেরে মুখের রক্তসঞ্চালনের মাত্রা স্বাভাবিক থাকে। ফলে ত্বকে অক্সিজেন সরবরাহ ভাল হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ত্বককে আর্দ্র রাখতে

স্টিমিং থেরাপি শুষ্ক ত্বকে আর্দ্রতা বজায় রাখতে দারুণ কার্যকর। ময়শ্চারাইজার ব্যবহার করে ফেস স্টিমিং পদ্ধতি অনুসরণ করলে তা ত্বকের গভীরে প্রবেশ করে। ত্বক কোমল হয়ে ওঠে।

ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে

বয়েসের সঙ্গে সঙ্গে ত্বকের চামড়া কুচকে যায়। ভাপ নিলে ত্বকে কোলাজেন ও এলাস্টিনের উত্পাদন বেড়ে যায়। এই উপাদানগুলি ত্বককে মসৃণ ও টানটান রাখতে সাহায্য করে।

ব্রণর হাত থেকে মুক্তি পেতে

আপনার ব্রণর সমস্যা থাকলে গরম জলের মধ্যে নিমপাতা দিয়ে ভাপ নিতে পারে। ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে গরম জলের মধ্যে এক চামচ হলুদ মিশিয়ে ভাপ নিলেই হবে মুশকিল আসান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE