Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Remove Tan

পুজোর আগে মুখের পোড়া দাগ দূর করতে চান? ঘরোয়া টোটকায় ত্বক হতে পারে ঝলমলে

পুজোর আগে কয়েকটি দিন নিয়ম করে বাড়িতেই কিছু টোটকা মেনে চলা যায়। পার্লারে না গিয়েও ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে।

রোদে পোড়া ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা বেশ সময়সাধ্য।

রোদে পোড়া ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা বেশ সময়সাধ্য। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:৫৭
Share: Save:

পুজো একেবারে দোরগোড়ায়। অফিস, বাড়ি সামলে নিজের দিকে তাকানোর সময় পাচ্ছেন না? এ দিকে, রোদে পুড়ে আপনার ত্বকের আসল রংটাই চাপা পড়ে গিয়েছে। শেষ মুহূর্তে পার্লারে গিয়ে ‘ট্যান’ তোলার কাজটিও খুব সহজ নয়। কারণ, রোদে পুড়ে অনুজ্জ্বল হয়ে পড়া ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা বেশ সময়সাধ্য। তবে চিন্তার কিছু নেই। পুজোর আগে কয়েকটি দিন যদি নিয়ম করে বাড়িতেই কিছু টোটকা মেনে চলা যায়, তা হলে পার্লারে না গিয়েও ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা সম্ভব।

ত্বকের যত্নে কী কী ব্যবহার করবেন?

১) আলুর রস, মধু

আলুর রসের সঙ্গে ভাল করে মধু মিশিয়ে নিন। অফিস থেকে বাড়ি ফিরে রোদে পোড়া ত্বকে প্রতি়দিন নিয়ম করে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন এই প্যাকটি। শুকিয়ে গেলে ইষদোষ্ণ জলে ধুয়ে ফেলুন মুখ। এর পর ফ্রিজে রাখা ঠান্ডা টোনার বা গোলাপ জল ছিটিয়ে নিন মুখে। শুতে যাওয়ার আগে ত্বক অনুযায়ী নাইট ক্রিম এবং ঠোঁটে বাম লাগাতে কিন্তু ভুলবেন না।

আলুর রসের সঙ্গে মিশিয়ে নিন মধু।

আলুর রসের সঙ্গে মিশিয়ে নিন মধু। ছবি- সংগৃহীত

২) কাঁচা দুধ, টম্যাটো

প্রতি়দিন সকালে প্যাকেট কেটে দুধ ফোটানোর আগেই কিছুটা দুধ সরিয়ে ফ্রিজে রেখে দিন। সারাদিন পর বাড়ি ফিরে ওই দুধে গোটা একটি টম্যাটো চটকে মিশিয়ে নিন। ওই মিশ্রণটি রোদে পোড়া জায়গায় ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকে যদি কোনও রকম অস্বস্তি হয়, তা হলে এই প্যাক ব্যবহার না করাই ভাল।

পেঁপের মধ্যে থাকা এনজাইম ত্বকে প্রাক়ৃতিক ব্লিচ হিসাবে কাজ করে।

পেঁপের মধ্যে থাকা এনজাইম ত্বকে প্রাক়ৃতিক ব্লিচ হিসাবে কাজ করে। ছবি- সংগৃহীত

৩) পাকা পেঁপে, টক দই

খাবার পাতে প্রতি়দিন টক দই শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। আবার মুখের যে কোনও রকম দাগছোপ দূর করতেও টক দইয়ের জুড়ি মেলা ভার। এর সঙ্গে মিশিয়ে নিন পাকা পেঁপে। পেঁপের মধ্যে থাকা এনজাইম ত্বকে প্রাক়ৃতিক ব্লিচ হিসাবে কাজ করে। পুজোর কেনাকাটা সেরে বাড়ি ফিরে আধ ঘণ্টা মুখে রেখে দিন এই প্যাক। ইষদোষ্ণ জলে ধুয়ে ফেলুন মুখ।

তবে রূপচর্চার পর সঙ্গে সঙ্গে রোদে বেরোবেন না। কারণ, এই সময়ে ত্বক স্পর্শকাতর হয়ে থাকে। সে ক্ষেত্রে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি। ঘরোয়া পদ্ধতির পাশাপাশি, নজর দিতে হবে ভাল মানের সানস্ক্রিন লোশনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tan Sunburn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE