Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Acne Cure

পুজোর দিনেই ব্রণর হামলা? মুখ বাঁচাতে ভরসা রাখুন ঘরের তিন উপাদানে

ত্বকের প্রকার যেমনই হোক ব্রণ বা ঘন ঘন ফুসকুড়ির শিকার হতে হয় অনেককেই। পুজোর আগে এমন বিড়ম্বনা থেকে বাঁচার চাবিকাঠি রয়েছে হাতের কাছেই। রইল হদিস।

ব্রণ তাড়াবেন কী ভাবে?

ব্রণ তাড়াবেন কী ভাবে? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১০:২৫
Share: Save:

ঠাকুর দেখতে বেরোলে রূপটান জুতসই হওয়া চাই-ই চাই। কিন্তু যে কোনও সাজই বিগড়ে যেতে পারে ব্রণর বিড়ন্বনায়। ত্বকের প্রকার যেমনই হোক ব্রণ বা ঘন ঘন ফুসকুড়ির শিকার হতে হয় অনেককেই। এমন বিড়ম্বনা থেকে বাঁচার চাবিকাঠি রয়েছে হাতের কাছেই। কী কী উপায়ে মিলবে সমাধান? রইল তিন সহজ সমাধানের হদিস।

১। ব্রণর সমস্যা কমাতে ও দাগ দূর করতে মোক্ষম হাতিয়ার হতে পারে চন্দন। চন্দন বেটে সঙ্গে দু’ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। লেপে দিন ব্রণর উপর। পাঁচ-ছ’মিনিট রাখার পর চন্দন শুকিয়ে যাবে। শুকিয়ে গেলে পরিষ্কার জলে ভাল করে ধুয়ে নিন।

অত্যধিক ব্রণ বা ফুসকুড়ি সামলাতে চিকিৎসকের শরণ নেওয়াই বাঞ্ছনীয়।

অত্যধিক ব্রণ বা ফুসকুড়ি সামলাতে চিকিৎসকের শরণ নেওয়াই বাঞ্ছনীয়। প্রতীকী ছবি

২। ঘরে গোলাপজল থাকলে তার সঙ্গে মিশিয়ে নিন দারচিনি গুঁড়ো। দারচিনি-গোলাপজল মিশ্রণ ১০ মিনিট লাগিয়ে রাখুন ব্রণতে। যে ধরনের ব্রণতে ব্যথা হয়, সেই ব্রণ অনেকটাই কমে আসতে পারে এতে।

৩। লেবুর রস ব্রণর সমস্যা মেটানোর অন্যতম সমাধান। আর সঙ্গে যদি নিমপাতা থাকে তবে তো কথাই নেই। নিমপাতা বেটে তার সঙ্গে চন্দনের গুঁড়ো ও লেবুর রস মিশিয়ে লাগালে ব্রণর ব্যথা যেমন কমবে, তেমনই এর সংক্রমণও কমবে অনেকটাই।

তবে এক এক জনের ত্বকের ধরন এক এক প্রকার। সেই অনুসারে চিকিৎসার ধরনও বদলায়। তাই অত্যধিক ব্রণ বা ফুসকুড়ি সামলাতে চিকিৎসকের শরণ নেওয়াই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Cure Durga Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE