Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Durga Puja Special

পুজোর আগে রূপচর্চার বিশেষ প্যাকেজ না কি বাড়তি ছাড়, কোন দিকে ঝুঁকছেন গ্রাহকেরা?

আগে পাড়ার পার্লার থেকে নামী-দামি সালোঁ, পুজোর আগে গ্রাহকদের জন্য ব্যবস্থা করা হত বিশেষ প্যাকেজের। ইদানীং চেহারাটি কি বদলেছে?

পুজোর আগে পার্লারে কি থাকছে বিশেষ চমক?

পুজোর আগে পার্লারে কি থাকছে বিশেষ চমক?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ২০:২৩
Share: Save:

পুজো আসতে বাকি আর হাতে গোনা কয়েক দিন। বছরের অন্য সময়ে যাঁরা রূপচর্চার প্রতি তত যত্নশীল হন না, তাঁরাও পুজোর এক মাস আগে থেকে ত্বকের পরিচর্যা শুরু করেন। সালোঁয় সালোঁয় পড়ে যায় লম্বা লাইন। কেউ চুল স্ট্রেটনিং করার পরিকল্পনা করেন, কেউ আবার ত্বকের জেল্লা বাড়াতে করাতে চান ফেশিয়াল। কারও ইচ্ছা চুলে রং করানো কেউ আবার পুজোর আগেই করাতে চান পিম্পল ট্রিটমেন্ট। ব্যক্তিভেদে চাহিদাগুলি হয় পৃথক।

Advertisement

বছর তিন-চারেক আগেও পাড়ার পার্লার থেকে নামী-দামি সালোঁ পুজোর আগে গ্রাহকদের জন্য ব্যবস্থা করা হত বিশেষ প্যাকেজের। হাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার পর্যন্ত গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে বানানো হত হরেক ধরনের প্যাকেজ। কম দামি প্যাকেজে গ্রাহকেরা পেতেন আইব্রো, ক্লিনআপ, ম্যানিকিয়োরের সুবিধা। প্যাকেজের দাম যত বাড়ত, ততই বেশি সুবিধা পেতেন গ্রাহকেরা। সেই প্যাকেজে ঢুকে পড়ত স্পা, পেডিকিয়োর, ব্লিচ আরও কত কী!

এখন পার্লার কিংবা বড় বড় সোলোঁগুলিতে কী আগের মতো প্যাকেজ ব্যবস্থা আছে? পুজো আগে কী কী সুবিধাই বা পাচ্ছে গ্রাহকরা, তারই খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

হাজারহাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার পর্যন্ত গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে বানানো হত হরেক ধরনের প্যাকেজ।

হাজারহাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার পর্যন্ত গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে বানানো হত হরেক ধরনের প্যাকেজ।

‘ফ্লোরা’র কর্ণধার শর্মিলা সিংহ ফ্লোরা জানালেন, আগে সালোঁয় প্যাকেজের ব্যবস্থা থাকলেও ইদানীং আর আলাদা করে কোনও প্যাকেজের ব্যবস্থা করেন না তাঁরা। তিনি বলেন, ‘‘সবার ত্বক এক রকম নয়। চাহিদাও ভিন্ন। তাই সকলের কথা মাথায় রেখে কয়েকটি প্যাকেজের ব্যবস্থা করার কোনও মানে হয় না। ত্বকের পরিস্থিতি কী, তা দেখে আমরা গ্রাহকদের জানাই কোন ফেশিয়ালটি তাঁর জন্য বেশি ভাল হবে, কোন স্পা টি করলে তাঁর চুলে যে নির্দিষ্ট সমস্যাটি রয়েছে, তার সমাধান সম্ভব হবে। প্যাকেজ ব্যবস্থায় তা সম্ভব হয় না। ত্বক পরিচর্যার বিষয় মানুষ এখন অনেক বেশি খুঁতখুঁতে। তাঁদের চাই ‘কাস্টামাইজ কেয়ার’। প্যাকেজের বদলে আমরা এ বছর গ্রাহকদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রেখেছি। মোট বিলের উপর গ্রাহকদের জন্য থাকছে ৪০ শতাংশ পর্যন্ত ছাড়।’’

Advertisement

‘গ্ল্যামার ওয়ার্ল্ড’ বিউটি সাঁলো কাম ক্লিনিকের এক কর্মী বলেন, ‘‘পুজো স্পেশাল তেমন কোনও প্যাকেজের ব্যবস্থা করা হয়নি। কিছু দিনের জন্য একটি ১৩৯৯-এর প্যাকেজের সুবিধা দেওয়া হচ্ছে। তাতে থাকছে ক্লিন আপ, হেয়ার স্পা আর পেডিকিয়োর করানোর সুযোগ। তবে এই অফারটি পুজো পর্যন্ত থাকবে কি না, এখনই বলতে পারছি না। পুজোয় গ্রাহকরা মোট বিলের উপর বিশেষ ছাড় পাবেন।’’

বালিগঞ্জের ‘জুন টমকিন্স’ সালোঁরও একই ব্যবস্থা। সেখানকার এক কর্মী জানালেন, তাঁদের সাঁলোতেও পুজোয় আলাদা কোনও প্যাকেজের ব্যবস্থা নেই।

সময়ের সঙ্গে সঙ্গে মানুষের চাহিদা বদলায়। রূপচর্চার ক্ষেত্রেও তা আলাদা নয়। ত্বক পরিচর্যা ও রূপচর্চার ক্ষেত্রে মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি সচেতন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.