Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Side Face Acne

ত্বকের এক দিকে ব্রণ ভরে গিয়েছে? পুজোর আগে পরিষ্কার ত্বক পেতে কোন দিকে নজর দেবেন?

অনেকের ক্ষেত্রে দেখা যায়, মুখের কোথাও ব্রণ নেই। ডান অথবা বাঁ দিকের গালে ব্রণ ভর্তি হয়ে গিয়েছে। এর পিছনে রয়েছে বেশ কিছু কারণ। কারণগুলি জানা থাকলে সমস্যার মূল থেকে সমাধান করা সম্ভব হবে।

ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে ব্রণর পরিমাণ যেন আরও বেড়ে যায়।

ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে ব্রণর পরিমাণ যেন আরও বেড়ে যায়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৩
Share: Save:

ব্রণ ত্বকের অন্যতম একটি সমস্যা। মহিলা এবং পুরুষ নির্বিশেষে ব্রণর সমস্যায় জর্জরিত অনেকেই। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি বেশি ঝোঁক, জল কম খাওয়া এবং সর্বোপরি ত্বকের পর্যাপ্ত যত্ন না নেওয়া— এমন কিছু কারণে ত্বকে ব্রণ হয়। বিশেষ করে ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে ব্রণর পরিমাণ যেন আরও বেড়ে যায়।

Advertisement

ব্রণ ত্বকের কয়েকটি অংশে বেশি দেখা যায়। কপাল এবং ত্বক— ব্রণর পীঠস্থান বলা যায়। অনেকের ক্ষেত্রে দেখা যায়, মুখের কোথাও ব্রণ নেই। ডান অথবা বাঁ দিকের গালে ব্রণ ভর্তি হয়ে গিয়েছে। এর পিছনে রয়েছে বেশ কিছু কারণ। কারণগুলি জানা থাকলে সমস্যার মূল থেকে সমাধান করা সম্ভব হবে।

১) খেয়াল করে দেখুন যে দিকের কানে ফোনে কথা বলেন, সে দিকের গালেই কি বেশি ব্রণ হচ্ছে? এমন হলে মোবাইল কানে দেওয়ার আগে পরিষ্কার করে নিন। মোবাইলের গায়ে অনেক ক্ষতিকর ব্যাক্টেরিয়া থাকে। সেগুলি ত্বকের সংস্পর্শে এসে ব্রণ, র‌্যাশ দেখা দেয়।

২) বালিশের ঢাকা থেকেও হতে পারে ব্রণর সমস্যা। বালিশের কভার খুব দ্রুত নোংরা হয়। তার অবদান খানিকটা ত্বকেরও। ত্বকের প্রতিটি কোশে উৎপন্ন হওয়া তেল ঘুমানোর সময় বালিশে লেগে যায়। ফের তা ত্বকের সংস্পর্শে এসে ব্রণর জন্ম দেয়।

Advertisement
মোবাইলের গায়ে অনেক ক্ষতিকর ব্যাক্টেরিয়া থাকে।

মোবাইলের গায়ে অনেক ক্ষতিকর ব্যাক্টেরিয়া থাকে। ছবি- সংগৃহীত

৩) বাইরে থেকে এসেই সবার আগে মুখ জল দেন? এই অভ্যাস কিন্তু অস্বাস্থ্যকর। অপরিষ্কার হাতে ত্বকে হাত দেওয়া মানেই উল্টে ক্ষতিই। তাই বাইরে থেকে এসে আগে হাত ধুয়ে নিন। তার পর পরিষ্কার হাতে মুখে জল দিন।

৪) সব সময় চুল খুলে রাখার কারণেও হতে পারে ব্রণ। বাইরের ধুলোবালি সব চুলে এসে জমা হয়। অপরিষ্কার চুল বার বার ত্বকে এসে লাগার ফলে ব্রণর মতো নানা রকম সমস্যা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.