Advertisement
০৬ মে ২০২৪
Winter Hair Care

শীতকালে অত্যধিক চুল পড়ে? এখন থেকেই কী ভাবে যত্ন নিলে মুশকিল আসান হবে?

শীতকালে খুসকির সমস্যাও জাঁকিয়ে বসে। চুল ভাল রাখতে যত্ন নিতে হবে এখন থেকেই। শীত পড়ার আগেই কী ভাবে রাখবেন চুলের যত্ন?

symbolic image.

শীতকালে চুলের যত্নে বিশেষ নজর দেওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৯:৪২
Share: Save:

শীত পড়ব পড়ব করছে। জাঁকিয়ে না পড়লে ঠান্ডার আমেজ মাখতে শুরু করেছে শহর থেকে শহরতলি। হালকা সর্দি-কাশি ইঙ্গিত দিচ্ছে, এ বার বঙ্গে রাজ করবে শীতকাল। শীতের মরসুম মানেই নলেন গুড়, পাটিসাপটা। ঠিক তেমনই শীতকালে চুলের সমস্যাও বাড়তে থাকে। শীতে চুল ঝরার পরিমাণ যেন আরও বেড়ে যায়। সেই সঙ্গে চুল অত্যধিক রুক্ষ হয়ে যায়। খুসকির সমস্যাও জাঁকিয়ে বসে। চুল ভাল রাখতে যত্ন নিতে হবে এখন থেকেই। শীত পড়ার আগেই কী ভাবে রাখবেন চুলের যত্ন?

স্বাস্থ্যকর খাবার খান

বাজারচলতি প্রসাধনীর ব্যবহার চুলের যত্ন নেওয়ার একমাত্র পথ নয়। চুল ভাল রাখতে খাওয়াদাওয়ায় বিশেষ নজর দিতে হবে। চুল গোড়া থেকে শক্ত এবং মজবুত করতে স্বাস্থ্যকর ফ্যাটে সমৃদ্ধ খাবার খান। কাঠবাদাম, কাজু, কুমড়োর বীজ— শীত আসার আগে এই খাবারগুলি বেশি করে খান। চুলের গো়ড়া মজবুত হবে।

তেল মাখুন

সারা বছর চুলে তেল ব্যবহার না করলেও, শীতে শ্যাম্পু করার পর অতি অবশ্যই তেল মাখুন। এর ফলে পুষ্টি পাবে চুল। চুলের গো়ড়া মজবুত হবে। চুল ঝরার পরিমাণও কমবে। শীতেও চুলে বজায় থাকবে ঔজ্জ্বল্য।

গরম জলে চুল ধোবেন না

গরম জলে স্নান করলেও, চুল না ধোয়াই শ্রেয়। গরম জল চুলের সমস্ত আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে আর্দ্রতা হারিয়ে চুল আরও বেশি রুক্ষ হয়ে পড়ে। তাই গরম জল দিয়ে চুল ধোয়ার ভুল করবেন না।

কন্ডিশনার ব্যবহার করুন

শ্যাম্পু করার পর অনেকেই কন্ডিশনার ব্যবহার করেন না। তবে শীতকালে কিন্তু এই অভ্যাস বজায় রাখলে চলবে না। কারণ শীতকালে চুল আর্দ্রতা হারাতে থাকে। তাই শীতকালে এবং শীত পড়ার আগেই কন্ডিশনার ব্যবহার করা জরুরি। এতে চুল খানিকটা হলেও নরম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE