Advertisement
০৩ মে ২০২৪
Lip Care

ভালবাসেন না, তবু ঠোঁটের কালচে দাগ ঢাকতে লিপস্টিক পরেন? ৫ টোটকায় লুকিয়ে সমাধান

গাঢ় রঙের লিপস্টিক পরেও ঠোঁটের দাগছোপ আড়াল করা যায় না। তবে ঠোঁটের কালচে দাগ থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি উপায়ে।

Symbolic Image.

ঠোঁট আর্দ্রতা হারালে মূলত কালচে দাগছোপ দেখা দেয়। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১১:১২
Share: Save:

সব সময়ে লিপস্টিক পরতে পছন্দ করেন না অনেকেই। ঠোঁটে হালকা লিপগ্লস লাগিয়েই অনেকে বেরিয়ে পড়েন। ছিমছাম সাজলে সব সময়ে লিপস্টিক না পরলেও চলে। আর ঠোঁটে যদি এমনিতেই লাল কিংবা গোলাপি আভা থাকে, সে ক্ষেত্রে কোনও প্রসাধনীই দরকার পড়ে না। কিন্তু নানা কারণে অনেকেরই ঠোঁটের কোণে কালচে ছোপ পড়ে যায়। ঠোঁট আর্দ্রতা হারালে মূলত কালচে দাগছোপ দেখা দেয়। গাঢ় রঙের লিপস্টিক পরেও সেই দাগছোপ আড়াল করা যায় না। তবে ঠোঁটের কালচে দাগ থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি উপায়ে।

১) চুল ভাল রাখতে প্রতি দিন নারকেল তেল ব্যবহার করেন? তা হলে একটু তেল ঠোঁটেও লাগিয়ে নিন। ঠোঁটের কালচে দাগছোপ দূর হবে কয়েক দিনের ব্যবহারেই। দিনের কোনও এক সময়ে তুলোয় করে নারকেল তেল নিয়ে ঠোঁটে লাগিয়ে কিছু ক্ষণ রাখুন। মিনিট দশেক পরে তুলো দিয়ে মুছে নিন।

২) ঠোঁটের কালো দাগছোপ দূর করতে পারে গোলাপজলও। গোলাপজলে তুলো ভিজিয়ে ঠোঁটের চারিধারে ভাল করে বুলিয়ে নিন। শুকিয়ে গেলে আরও এক বার গোলাপজলে ভেজানো তুলো ঠোঁটে বুলিয়ে নিন। মাঝেমাঝে এটি করলে সত্যিই গোলাপি হবে ঠোঁট।

image of Alo Vera.

অ্যালো ভেরা জেল ঠোঁটের কালো দাগছোপ তুলতে ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) অ্যালো ভেরা জেল ঠোঁটের কালো দাগছোপ তুলতে ব্যবহার করতে পারেন। এমনিতে ত্বকের যে কোনও সমস্যায় অ্যালো ভেরা খুবই উপকারী। ঠোঁটের সমস্যা দূর করতে ভরসা হতে পারে এই উপাদান। অ্যালো ভেরা ঠোঁটের ভাল করে মালিশ করে নিন। ১৫-২০ মিনিট রাখুন। সপ্তাহে তিন দিন ব্যবহার করলে হাতেনাতে ফল পাবনে।

৪) বিটের রস যে ঠোঁটের কালো দাগছোপ দূর করতে পারে, তা অনেকেরই অজানা। বিটে এমনিতে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের যে কোনও দাগছোপ নিমেষে দূর করতে পারে। বিটের রস করে তুলো দিয়ে ঠোঁটে লাগালে উপকার পাবেন।

৫) ঈষদুষ্ণ জল ঠোঁটের দাগছোপ দূর করতে পারে। প্রতি দিন সকালে উঠে ঈষদুষ্ণ জলে তুলো ভিজিয়ে ঠোঁটের উপর বুলিয়ে নিন। রোজের এই অভ্যাসে ঠোঁটের দাগছোপ দূর হবে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lip Care Dark Lipsticks Dry Lips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE