Advertisement
০৫ মে ২০২৪
Home made moisturizer

ব্রণর সমস্যায় ভুগছেন? পুজোর আগে সুফল পেতে ব্যবহার করুন ঘরোয়া ময়েশ্চারাইজার

বাজারচলতি ময়েশ্চারাইজারের অভাব নেই। তবে তৈলাক্ত ত্বকের দেখাশোনায় বাড়তি সতর্ক থাকতে হয় সব সময়ে। তাই দোকানের কেনা ময়েশ্চারাইজারের বদলে বা়ড়িতেই তৈরি করে নিতে পারেন এই প্রসাধনী।

ত্বকের যত্ন ঘরোয়া ময়েশ্চারাইজার।

ত্বকের যত্ন ঘরোয়া ময়েশ্চারাইজার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৬
Share: Save:

পুজোর আগে রূপচর্চায় খানিকটা বেশি সময় দেন অনেকেই। সারা বছর হয়তো ত্বকচর্চার কয়েকটি ধাপ এড়িয়ে যান। কিন্তু পুজোর মাসখানেক আগে থেকেই জোরকদমে শুরু হয়ে যায় ত্বকের যত্ন। অফিস থেকে ক্লান্ত হয়ে ফিরেও ঘুমচোখে ত্বকের দেখাশোনায় ফের ব্যস্ত হয়ে পড়েন অনেকেই। ত্বক ভাল রাখার অন্যতম একটি ধাপ হল ময়েশ্চারাইজ়ারের ব্যবহার। ত্বক যদি ভিতর থেকে আর্দ্র না থাকে, তাহলে চডা মেক আপ করেও কোনও লাভ হয় না। বাজারচলতি ময়েশ্চারাইজারের অভাব নেই। তবে তৈলাক্ত ত্বকের দেখাশোনায় বাড়তি সতর্ক থাকতে হয় সব সময়। তাই দোকানের কেনা ময়েশ্চারাইজারের বদলে বা়ড়িতেই তৈরি করে নিতে পারেন এই প্রসাধনী।

১) কাঠবাদাম ও মধু কিন্তু ময়েশ্চারাইজার হিসাবে ভাল। কাঠবাদান সারা রাত ভিজিয়ে পরের দি বেটে নিয়ে তাতে কয়েক ফোঁটা মধু এবং সামান্য গরম জল মিশিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হলে ত্বকে ব্যবহার করুন।

২) এক চামচ কোকো বাটার আর কাঠবাদাম তেল একসঙ্গে মিশিয়ে নিন। তার পর একটি পাত্রে গরম জল নিয়ে তার উপর অন্য একটি বাটি বসিয়ে কোকো বাটারের মিশ্রণ ঢালুন।

৩) পরিষ্কার পাত্রে চার চামচ অ্যালো ভেরা জেলের সঙ্গে দু’চামচ নারকেল তেল মেশান। ভাল করে মিশলে এক চামচ ভিটামিন ই এবং কাঠবাদাম তেল দিন। রোজ স্নানের পরে ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

৪) ময়েশ্চারাইজার হিসাবে আপেলের বীজও কিন্তু ভাল। আপেলের বীজ সেদ্ধ করে মিক্সিতে মিহি করে বেটে নিন। তার পর তাতে এক চামচ অলিভ অয়েল দিন। ঠান্ডা হলে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করুন। রুক্ষ ত্বক মসৃণ করতে দারুণ উপকারী এই ময়েশ্চারাইজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Made Conditioners
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE