Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tamarind

Skin Care Tips: রোদে পুড়ে ত্বকে পড়ছে কালচে দাগ? তেঁতুলের গুণেই ফিরবে জেল্লা!

তেঁতুলে ফসফরাস, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেশিয়াম ইত্যাদি খনিজ রয়েছে যা ত্বকের জন্য উপকারী। ত্বক পরিচর্যায় কী ভাবে এর ব্যবহার করবেন?

নামমাত্র খরচেই ফিরিয়ে আনুন ত্বকের জেল্লা!

নামমাত্র খরচেই ফিরিয়ে আনুন ত্বকের জেল্লা!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১৮:৫৮
Share: Save:

উজ্জ্বল ও তরতাজা ত্বক সকলেই চান! এই কারণে আমরা কত কী-ই না করে থাকি। নিয়মিত ক্লিনজিং, টোনিং ও ময়শ্চরাইজিং। এর সঙ্গে আছে বিভিন্ন ফেসপ্যাকের ব্যবহার। ত্বক উজ্জ্বল করতে পার্লারে গিয়ে খরচ করি হাজার হাজার টাকা। তার পাশাপাশি ঘরোয়া টোটকাতেও ভরসা রাখেন কেউ কেউ। কখনও বেসন মাখছেন তো, কখনও পাতিলেবু। কম খরচে ত্বক উজ্জ্বল করতে চাইলে ব্যবহার করতে পারেন তেঁতুল। তেঁতুলে ফসফরাস, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেশিয়াম ইত্যাদি মিনারেল রয়েছে যা ত্বকের জন্য উপকারী। জেনে নিন ত্বক পরিচর্যায় কী ভাবে এর ব্যবহার করবেন?

১) হলুদ-তেঁতুলের ফেস প্যাক

পরিমাণ মতো তেঁতুল গরম জলে কিছু ক্ষণ ফুটিয়ে নিন। ঠান্ডা হলে ক্বাথ বার করে নিন। দু’চামচ তেঁতুলের ক্বাথের সঙ্গে এক চা চামচ হলুদ গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে নিন। মিনিট ১৫ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি সপ্তাহে দু’বার ব্যবহার করলে ত্বকের জেল্লা বাড়বে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) মধু-বেসন-তেঁতুলের ফেসপ্যাক

১ চামচ তেঁতুলের ক্বাথ, ১ চামচ হলুদ ও ২ চামচ বেসন নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিন। এই প্যাক সারা মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিয়ে মিনিট দশেক রেখে দিন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের কালচে দাগ তুলতে সাহায্য করে। তৈলাক্ত ত্বক থাকলে এই ফেসপ্যাক বেশ উপকারী।

৩) তেঁতুলের স্ক্রাব

২ চামচ তেঁতুলের ক্বাথ, ২ চামচ ব্রাউন সুগার ও ১ চা চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। চিনি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে। বেকিং সোডা ত্বকের জেল্লা ফিরিয়ে আনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamarind Skin Care Tips Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE