Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Alcohol Consumption

Effects of Alcohol: অতিরিক্ত মদ্যপান প্রভাব ফেলে ত্বকেও! সুরা পানের জেরে কোন সমস্যা দেখা দিতে পারে?

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, মদ্যপানের অভ্যাস শুধু শরীর নয়, প্রভাব ফেলে ত্বকেও। এই অভ্যাস ত্বকের স্বাভাবিক জেল্লা নষ্ট করে দেয়। আর কী কী সমস্যা ডেকে আনে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদাদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ২৩:০৮
Share: Save:

শরীরের উপর মদ্যপানের ক্ষতিকর প্রভাব নিয়ে সচেতনতা ছড়ানোর চেষ্টা কম হয় না। চিকিৎসকরাও অত্যধিক হারে মদ্যপানের ক্ষতিকর দিকগুলি তুলে ধরেছেন। সম্প্রতি একটি গবেষণা বলছে, মদ্যপানের অভ্যাস শুধু শরীর নয়, প্রভাব ফেলে ত্বকেও। এই অভ্যাস ত্বকের স্বাভাবিক জেল্লা নষ্ট করে দেয়। ত্বক হয়ে ওঠে শুষ্ক ও নিষ্প্রাণ। ত্বকে জলের ঘাটতি তৈরি করে। অবশ্য শুধু ত্বক নয়, মদ্যপানের অভ্যাস শরীরেও জলের অভাব ঘটায়। অত্যধিক হারে মদ্যপানের অভ্যাস ত্বকে কী ধরনের সমস্যা ডেকে আনতে পারে?

১) মাত্রাতিরিক্ত মদ্যপানের কারণে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। চোখের তলায় কালি, ফুলে যাওয়ার মতো সমস্যাও কিন্তু অ্যালকোহল সেবনের কারণে হতে পারে।

২) শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। যথেষ্ট ঘুম না হলে শুধু শরীর নয়, জেল্লা হারায় ত্বকও। বেশি মদ্যপান কিন্তু ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

৩) অ্যালকোহল ভিটামিন, কোলাজেনের মতো ত্বকের প্রয়োজনীয় পুষ্টিগুণ শুষে নেয়। পর্যাপ্ত পুষ্টির অভাবে ত্বক ক্রমশ নিস্তেজ হয়ে পড়ে। ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে মদ্যপানের পরিমাণ কমান।

৪) মদ্যপানের কারণে বেড়ে যেতে পারে ত্বকের অ্যালর্জির সমস্যা। মদ্যপান করার সঙ্গে সঙ্গে যদি ত্বকে র‌্যাশ, ফুসকুড়ি বেরোয়, তেমন হলে কিন্তু মদ্যপান ত্যাগ করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE