Advertisement
০১ মে ২০২৪
Skin Care Tips

রাতে মুখ ধুয়ে ঘুমোতে যান? ৫ ভুল করলেই কিন্তু ত্বকের বারোটা বাজবে

বাইরে থেকে ফিরে এসে এবং এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে দিনে অন্তত দু’বার মুখ পরিষ্কার করা জরুরি। ত্বক ভাল রাখতে গেলে মেনে চলতে হয় মুখ ধোওয়ার কিছু নিয়ম।

মুখ ধোয়ার সময় কোন ৫ ভুল এড়িয়ে চলাই ভাল?

মুখ ধোয়ার সময় কোন ৫ ভুল এড়িয়ে চলাই ভাল? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ২০:০১
Share: Save:

উজ্জ্বল, নিখুঁত ত্বক পেতে গেলে সবচেয়ে আগে প্রয়োজন ত্বক ভাল করে পরিষ্কার করা। বাইরে থেকে ফিরে এসে এবং এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে দিনে অন্তত দু’বার মুখ পরিষ্কার করা জরুরি। ত্বক ভাল রাখতে গেলে মেনে চলতে হয় মুখ ধোয়ার কিছু নিয়ম।

১) অতিরিক্ত গরমে বা তৈলাক্ত ত্বকের কারণেও অনেকেই দিনে চার-পাঁচ বার মুখ ধুয়ে থাকেন। তবে দিনে দু’বারের বেশি মুখ ধোয়া উচিত নয়। এতে ত্বকের ক্ষতি হয়।

২) অনেকেই আবার রাতে মুখ না ধুয়ে শুয়ে পড়েন। এতে ত্বকের সমস্যা বাড়ে। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মুখ ভাল করে ধুয়ে নিন। মুখে সামান্য মেকআপ করলেও রাতে ঘুমোনোর আগে সেই মেকআপ তুলে মুখ ধুয়েই শুতে হবে।

৩) ফেসওয়াশ কেনার সময় বিশেষ সতর্ক থাকতে হবে। নিজের ত্বকের ধরন বুঝে ফেসওয়াশ কিনুন।

৪) ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরই খসখসে তোয়ালে দিয়ে ঘষে ঘষে মুখ মোছার অভ্যাস কিন্তু ত্বকের ক্ষতি করে। বিশেষজ্ঞদের মত, তা না করে পরিষ্কার, নরম সুতির কাপড়ে মুখের জল চেপে মুছে নিন। ঘষার কোনও প্রয়োজন পড়বে না।

৫) মুখ হালকা করে মুছে নেওয়ার সঙ্গে সঙ্গেই ময়শ্চারাইজ়ার না মাখলে, ত্বক আর্দ্রতা হারায়। ত্বক চিকিৎসকরা বলেন, মুখ ধোয়ার পর হালকা ভেজা ভেজা অবস্থাতেই ময়শ্চারাইজার মেখে নেওয়া ভাল। ভেজা ত্বকে ময়শ্চারাইজার মাখলে ত্বকের আর্দ্রতা ধরে রাখা সহজ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE