Advertisement
১৮ মে ২০২৪
Nail Care Tips

গরমে ত্বকের যত্ন নিতে সানস্ক্রিন তো মাখছেন, কিন্তু নখের খেয়াল রাখতে কী করছেন?

নখও যে সৌন্দর্যের অন্যতম অঙ্গ, তা ভুলে গেলে চলবে না। তাই গরমে নখেরও চাই আলাদা যত্ন। এই গরমে কী ভাবে রাখবেন নখের খেয়াল?

Essential Tips for Summer Nail Care

গরমে শুধু ত্বক নয়, নখের খেয়ালও রাখতে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৮:৩১
Share: Save:

গরমে শরীরের পাশাপাশি ত্বক, চুলের প্রতি নজর থাকে অনেকেরই। কারণ, অত্যধিক গরমে চুল এবং ত্বকও নিস্তেজ হয়ে পড়ে। তবে এই যত্নআত্তির তালিকায় ব্রাত্য থাকে নখ। গরমে যে আলাদা করে নখের যত্ন নেওয়ার প্রয়োজনীয়তা আছে, সেটাই অনেকে মনে করেন না। তবে নখও যে সৌন্দর্যের অন্যতম অঙ্গ, তা ভুলে গেলে চলবে না। তাই গরমে নখেরও চাই আলাদা যত্ন। এই গরমে কী ভাবে রাখবেন নখের খেয়াল?

১) শরীরে জলের ঘাটতির প্রভাব পড়ে নখের উপরেও। অনেকেরই নখ একটু বড় হতে না হতেই ভেঙে যায়। মূলত শরীরে জলের অভাবের কারণেই এমন হয়। বেশি পরিমাণে জল খাওয়ার পাশাপাশি ডায়েটেও রাখুন এমন কিছু খাবার, যাতে জলের পরিমাণ বেশি।

২) রান্না করা, বাসন ধোয়া, হেঁশেল পরিষ্কারের মতো ঘরোয়া কাজ করার সময়ে গ্লাভস পরে নিতে পারেন। গ্লাভস পরে কাজ করার ফলে রাসায়নিক উপাদান নখের সংস্পর্শে আসতে পারে না। তাতে সুরক্ষিত থাকে নখ। তাড়াতাড়ি ভেঙেও যায় না।

Essential Tips for Summer Nail Care

এই গরমে কী ভাবে রাখবেন নখের খেয়াল? ছবি: সংগৃহীত।

৩) সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি যে শুধু ত্বকের ক্ষতি করে, তা কিন্তু নয়। নখেও এর প্রভাব সমান ভাবে পড়ে। অত্যধিক রোদে নখের রং বদলে যেতে পারে। তাই বাইরে বেরোনোর আগে হাতে, আঙুলে এবং নখে ভাল করে সানস্ক্রিন মেখে নিন। সুরক্ষিত থাকবে নখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nails Summer Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE