Advertisement
১৮ মে ২০২৪
Ceiling Fan Buying Tips

প্রবল গরমে বাড়ির সিলিং ফ্যানটি বিগড়েছে? নতুন কেনার আগে ৫ বিষয় মনে রাখা জরুরি

এই প্রবল গরমে এসির পাশাপাশি ফ্যানের চাহিদাও বেড়েছে। তবে ফ্যান কেনার সময় কিছু বিষয় মাথায় রাখলে ঠকে যাওয়ার ভয় কম।

Tips for Buying a Ceiling Fan

ফ্যান কেনার হালহকিকত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৪:৪৪
Share: Save:

তীব্র দাবদাহে প্রাণ অতিষ্ঠ। বা়ড়িতে থাকলে স্বস্তি পেতে একমাত্র ভরসা শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্র। বাইরে থেকে ফিরে এক বার ঠান্ডা ঘরে ঢুকে পড়তে পারলেই শান্তি। কিন্তু বাড়িতে এসি ব্যবহার করেন না অনেকেই। অগত্যা মাথার উপর ঘুরতে থাকা ফ্যানের ঠান্ডা হাওয়াতেই শান্তি খুঁজে নিতে হয়। তাই এই প্রবল গরমে এসির পাশাপাশি ফ্যানের চাহিদাও বেড়েছে। তবে ফ্যান কেনার সময় কিছু বিষয় মাথায় রাখলে ঠকে যাওয়ার ভয় কম।

বাজেট

ফ্যান কিনতে যাওয়ার আগেই বাজেট ঠিক করে নিন। তা হলে আর দোকানে গিয়ে কোনও সমস্যা হবে না। বিভিন্ন দামের ফ্যান পাওয়া যায় বাজারে। দাম কম মানেই ফ্যানের গুণগত মান খারাপ হবে এমনও নয়। আবার বেশি দামের ফ্যানের হাওয়া উড়িয়ে নিয়ে যাবে, তেমন স্বপ্ন দেখাও উচিত হবে না। তাই কেনার আগে ফ্যান চালিয়ে যাচাই করে নিন।

মাপ

ফ্যান কেনার ক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হল আকার। ঘর অনুযায়ী সঠিক মাপের ফ্যান কেনা জরুরি। ঘরের মাপ মতো ফ্যান না কিনলে খাপছাড়া দেখাতে পারে। গায়ে ঠিক করে হাওয়াও লাগবে না সেক্ষেত্রে।

সংস্থা

ফ্যান প্রস্তুতকারী সংস্থার অভাব নেই বাজারে। তবে কোন সংস্থার উপর ভরসা রাখবেন সেটা নিজেকেই ঠিক করতে হবে। রঙিন বিজ্ঞাপনের উপর পুরোপুরি বিশ্বাস করবেন না। প্রয়োজনে যে দোকান থেকে কিনছেন, তাঁদের থেকে জেনে নিতে পারেন কোন সংস্থার ফ্যানের চাহিদা বেশি।

Tips for Buying a Ceiling Fan

গ্রাফিক: সনৎ সিংহ।

ব্লেড

অনেকেরই ধারণা ফ্যানের ব্লেড যত বেশি থাকবে, হাওয়াও বেশি হবে। এই ধারণা ভ্রান্ত। বেশি ব্লেডযুক্ত ফ্যান কিনলে দামও বেশি পড়বে। ফ্যানের ব্লেড বেশি থাকলে শব্দ কম হয়। তবে ব্লেড বেশি হলে বাতাসও কম ছড়ায়।

রং

ফ্যান যে শুধু স্বস্তি দেয়, তা তো নয়। ঘরের সৌন্দর্য বৃদ্ধিতেও ফ্যানের ভূমিকা রয়েছে। তাই ঘরের রঙের সঙ্গে মিলিয়ে ফ্যান কিনুন। না হলে দেখতে ভাললাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fan Ceiling Fan Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE