Advertisement
১৯ জুলাই ২০২৪
Skin Care Tips

বয়সের আগেই মুখে বার্ধক্যের ছাপ? লাল চন্দনের ব্যবহারেই ফিরে পেতে পারেন টান টান ত্বক

অনলাইনে খোঁজ করলে লাল চন্দনের হদিস পেতে অবশ্য খুব একটা ঝক্কি পোহাতে হবে না। জেনে নিন, কী ভাবে লাল চন্দন রূপচর্চার কাজে ব্যবহার করবেন?

Five amazing benefits of Red Sandalwood, ways to use for glowing, acne-free skin

লাল চন্দনের গুণেই মাধুরীর মতো টান টান হবে ত্বক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৯:০৭
Share: Save:

ত্বকের পরিচর্যায় চন্দনের ব্যবহার প্রচলিত হলেও লাল চন্দনের ব্যবহার খুব একটা শোনা যায় না। আসল লাল চন্দনের কাঠ বা গুঁড়ো এখন পাওয়াও মুশকিল। আগেকার দিনে রানিরা ত্বকচর্চায় ব্যবহার করতেন এই লাল চন্দন। একমাত্র দক্ষিণ ভারতেই ভাল মানের লাল চন্দন গাছ পাওয়া যায়। সেখানকার গহীন অরণ্য থেকে সংগ্রহ করতে হয় এই লাল চন্দন কাঠ। অনলাইনে খোঁজ করলে এমন চন্দনের হদিস পেতে অবশ্য খুব একটা ঝক্কি পোহাতে হবে না। জেনে নিন, কী ভাবে লাল চন্দন রূপচর্চার কাজে ব্যবহার করবেন?

১) লাল চন্দনের গুঁড়োর সঙ্গে লেবুর রস দিয়ে একটি প্যাক বানিয়ে ফেলতে পারেন। মুখে মাখার পর, ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক খুব উপকারী।

২) তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা হলে গোলাপজলের সঙ্গে মধু এবং লাল চন্দনের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। রাতে শোয়ার আগে ভাল করে মুখ ধুয়ে এই মিশ্রণ মুখে মেখে নিন। শুকিয়ে গেলে ভেজা নরম কাপড় দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

৩) স্পর্শকাতর ত্বকে বাজার চলতি কোনও স্ক্রাব ব্যবহার করতে পারেন না? ১ চামচ লাল চন্দনের গুঁড়োর সঙ্গে আধ কাপ পাকা পেঁপে মিশিয়ে নিন। এই মিশ্রণ মৃত কোষ দূর করে ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে বেশ কার্যকর।

Five amazing benefits of Red Sandalwood, ways to use for glowing, acne-free skin

লাল চন্দনের গুঁড়োর সঙ্গে লেবুর রস দিয়ে একটি প্যাক বানিয়ে ফেলতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) গরমেও ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা অনেকেরই আছে। এর থেকে মুক্তি পেতে লাল চন্দনের গুঁড়োয় কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিন। সারা মুখে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এই উপায়টি দারুণ কাজে আসে।

৫) অকালেই ত্বকে বয়সের ছাপ পড়ছে? ত্বক টান টান করতে চাইলে লাল চন্দনের গুঁড়োর সঙ্গে পাকা কলা মিশিয়ে একটি ফেস প্যাক বানিয়ে নিন। প্যাকটি সারা মুখে মেখে মিনিট পনেরো রেখে ভাল করে ধুয়ে নিন। নিয়ম করে এই প্যাক ব্যবহার করলে অল্প দিনেই ফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE