Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Sarees From India

শাড়ি পরতে ভালবাসেন? আলমারিতে রাখতেই হবে এই ৫ রাজ্যের শাড়ি

যাঁরা শাড়ি পরতে ভালবাসেন, তাঁরা কোন দোকানে কোন শাড়ি ভাল, তার খোঁজ নিশ্চয়ই রাখেন। কিন্তু কোন রাজ্যে কোন শাড়ি ভাল, তা জানেন কি?

শাড়ি পরতে ভালবাসেন যাঁরা, তাঁরা নিজের সংগ্রহে নানা রকমের শাড়ি রাখতে পছন্দ করেন।

শাড়ি পরতে ভালবাসেন যাঁরা, তাঁরা নিজের সংগ্রহে নানা রকমের শাড়ি রাখতে পছন্দ করেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ২০:০০
Share: Save:

সামনে পুরো শীতকাল জুড়েই অগুনতি বিয়েবাড়ি। সারা বছর যত পোশাকই কিনুন না কেন, বিয়েবাড়ি যাওয়ার আগে আলমারি খুললে চোখ সেই শাড়ির দিকেই আটকে যায়। শাড়ি পরতে ভালবাসেন যাঁরা, তাঁরা নিজের সংগ্রহে নানা রকমের শাড়ি রাখতে পছন্দ করেন। সারা শহর ঘুরে ঘুরে কোন দোকানে কোন শাড়ি ভাল পাওয়া যায়, তার খবর রাখেন শাড়ি জহুরিরা। কিন্তু যে শাড়ি কিনছেন, তা কোন রাজ্যের, কী ভাবে তৈরি করা হয় সে সব জানেন কি?

Advertisement

পাঁচ রাজ্যের শাড়ি যা সংগ্রহে না রাখলেই নয়, রইল তার বিবরণ।

উত্তরপ্রদেশের বেনারসি।

উত্তরপ্রদেশের বেনারসি। ছবি: সংগৃহীত

১) উত্তরপ্রদেশের বেনারসি

বিয়ের কনে থেকে কনের মাসি, সকলেরই পছন্দের বেনারসি। নাম শুনে নিশ্চয়ই বুঝতে পারছেন এই শাড়ির সঙ্গে বেনারসের নাম জড়িয়ে আছে। মসৃণ সিল্কের উপর সোনালি, রুপোলি জরির কাজই বেনারসি শাড়ির বিশেষত্ব। শুধু বিয়ের নয়, বিয়ের পরেও যে কোনও বয়সিরা পরতে পারেন ভারতের ঐতিহ্য বহনকারী বেনারসি শাড়ি।

Advertisement
মধ্যপ্রদেশের চান্দেরি।

মধ্যপ্রদেশের চান্দেরি। ছবি: সংগৃহীত

২) মধ্যপ্রদেশের চান্দেরি

মধ্যপ্রদেশের চান্দেরি শহরের নাম অনুসারে এই শাড়ির নাম দেওয়া হয়েছে। যদিও এখন বিভিন্ন মানের এবং বিভিন্ন দামের চান্দেরি শাড়ি পাওয়া যায়। কিন্তু আসল ভাল মানের চান্দেরি শাড়ি তৈরি করতে খুব উৎকৃষ্ট মানের সিল্ক সুতোর প্রয়োজন হয়। সেই অনুযায়ী দাম নির্ভর করে। এই শাড়ির বিশেষত্ব হল ফিনফিনে পাতলা সিল্কের উপর সোনালি বা রুপোলি জ়রির ‘ব্রোকেড’ কাজ।

রাজস্থানের লেহরিয়া।

রাজস্থানের লেহরিয়া। ছবি: সংগৃহীত

৩) রাজস্থানের লেহরিয়া

রাজস্থানের সব পোশাকেই বিভিন্ন রঙের মিশেল দেখা যায়। শাড়িতেও এর অন্যথা হয় না। যাঁরা খুব রঙিন পোশাক পরতে পছন্দ করেন, তাঁদের জন্য একেবারে আদর্শ শাড়ি এই লেহরিয়া শাড়ি। নামে নতুন হলেও এই শাড়ি তৈরির পদ্ধতি বহু পুরনো। বাঁধনির মতোই শাড়ি বেঁধে, রঙে চুবিয়ে তার পর এই শাড়ি তৈরি হয়।

ওড়িশার সম্বলপুরী।

ওড়িশার সম্বলপুরী। ছবি: সংগৃহীত

৪) ওড়িশার সম্বলপুরী

যাঁরা সাবেকি শাড়ি পরতে পছন্দ করেন, তাঁদের সংগ্রহে একটি সম্বলপুরী ইক্কত শাড়ি থাকবেই। সিল্ক বা সুতি দু’ধরনের ফ্র্যাবিকেই পাওয়া যায় এই শাড়ি। ওড়িশার সম্বলপুর জেলার হাতে বোনা এই শাড়ির আবেদন চিরন্তন।

তামিলনাড়ুর কাঞ্জিভরম।

তামিলনাড়ুর কাঞ্জিভরম। ছবি: সংগৃহীত

৫) তামিলনাড়ুর কাঞ্জিভরম

সাবেকি শাড়ি যাঁরা পছন্দ করেন, তাঁদের প্রিয় দক্ষিণী সিল্ক। এই শাড়ির বিশেষত্ব হল সেখানকার মন্দিরের আদলে করা শাড়ির নকশা। শাড়ির পাড়ে ‘টেম্পল’ নকশা কাঞ্জিভরমের একটি বৈশিষ্ট্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.