Advertisement
০২ মে ২০২৪
Chapped Lips

ঘরোয়া ৫ টোটকা: শুষ্ক, ফাটা ঠোঁট হয়ে উঠবে গোলাপের পাপড়ির মতো মোলায়েম

ঠোঁট অতিরিক্ত ফেটে গিয়ে থাকলে তার উপর কৃত্রিম কোনও প্রসাধনী বা পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করা উচিত নয়। সে ক্ষেত্রে সংক্রমণ আরও বেড়ে যেতে পারে।

Five beauty hacks to cure chapped lips in this winter season.

ঠোঁটের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৮
Share: Save:

খুব মনোযোগ দিয়ে কিছু দেখলে বা চিন্তা করলে অনেকেই দাঁত দিয়ে ঠোঁট কামড়ান। শীতের মরসুমে হাত, পায়ের মতো ঠোঁটের চামড়াও শুষ্ক হয়ে যায়। ঠোঁট ফাটতে আরম্ভ করে। অনেকের আবার ঠোঁট ফেটে গিয়ে রক্ত পড়ে। বাজারচলতি বাম কিংবা গ্লস ব্যবহার করলে সমস্যার সমাধান হয় ঠিকই। তবে ঠোঁট অতিরিক্ত ফেটে গিয়ে থাকলে তার উপর কৃত্রিম কোনও প্রসাধনী বা পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করা উচিত নয়। সে ক্ষেত্রে সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। তাই ঘরোয়া উপায়ে ঠোঁট মখমলের মতো করার টোটকা দিয়েছেন শেহনাজ হুসেন।

১) শুষ্ক ঠোঁটের যত্ন নিতে অতিরিক্ত ময়েশ্চারাইজ়ার দেওয়া লিপস্টিক মাখুন। রাতে ঘুমোতে যাওয়ার সময়ে ভিটামিন ই, শিয়া বাটার দেওয়া লিপ বাম মাখতে পারেন।

২) ঠোঁটে লিপস্টিকের রং যাতে দীর্ঘ ক্ষণ স্থায়ী হয়, সেই কারণে ইদানীং অনেকেই প্রাইমার, পাউডার মাখেন। শুষ্ক, ফাটা ঠোঁটের জন্য এই অভ্যাস মোটেও ভাল নয়।

৩) আর্দ্রতা ধরে রাখতে গেলে আগে ঠোঁটের উপর থেকে মৃত কোষ সরিয়ে ফেলতে হবে। বাড়ি ফিরে ঠোঁট থেকে লিপস্টিকের রং মুছে ফেলতে অ্যালো ভেরা-যুক্ত মেকআপ রিমুভার ব্যবহার করুন। চিনি গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে এক্সফোলিয়েট করতে পারেন।

Five beauty hacks to cure chapped lips in this winter season.

ঠোঁট অতিরিক্ত ফেটে গিয়ে থাকলে তার উপর কৃত্রিম কোনও প্রসাধনী ব্যবহার করা উচিত নয়। ছবি: সংগৃহীত।

৪) কাঠবাদামের সঙ্গে চিনির গুঁড়ো মিশিয়েও এক্সফোলিয়েট করেন অনেকে।

৫) মধুর সঙ্গে তিলের তেল মিশিয়ে রাখুন। রাতে এই মিশ্রণ ঠোঁটে মেখে তার পর ঘুমোতে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lip Care Chapped Lips Lip Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE