Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Makeup

Makeup tips: ব্রণর সমস্যায় নাজেহাল? রূপটানের সময় কোন বিষয়ের দিকে নজর দেবেন?

সামনেই কোনও বড় অনুষ্ঠান। কী ভাবে ব্রণর কালো দাগ লুকোবেন ভাবছেন? রূপটানের সৌজন্যেই হবে সমস্যার সমাধান।

ব্রণ শুকিয়ে গেলেও সেই দাগ চট করে যেতে চায় না।

ব্রণ শুকিয়ে গেলেও সেই দাগ চট করে যেতে চায় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ২০:২৬
Share: Save:

যত গরম বাড়বে, ততই পাল্লা দিয়ে বাড়বে ব্রণ, ফুসকুড়ির মতো ত্বকের নানা সমস্যা। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা বছরের এই সময় ব্রণর উপদ্রবে নাজেহাল হন। শুধু গরম, ধুলো বা দূষণের কারণেই নয়, অনেক সময় নানা হরমোনের সমস্যা, মানসিক চাপ, ঘুমের অভাব, প্রচুর তেলমশলাদার খাবার খাওয়ার মতো কারণেও ব্রণর প্রকোপ বাড়তে পারে৷ আর ব্রণ শুকিয়ে গেলেও সেই দাগ চট করে যেতে চায় না। দেখতে মোটেই ভাল লাগে না! সামনেই অফিসের বড় অনুষ্ঠান বা প্রিয়জনের বিয়ে। কী ভাবে ব্রণর কালো দাগ লুকোবেন ভাবছেন? রূপটানের সৌজন্যেই হবে সমস্যার সমাধান। তবে মনে রাখবেন, এ সমাধান কিন্তু সাময়িক৷

Advertisement

কী ভাবে মেকআপের সাহায্যে ব্রণ ঢাকবেন?

১)ত্বক ভাল করে পরিষ্কার করে নিয়ে টোনার আর ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন।

২) প্রাইমার লাগান। মেকআপের আগে এটি লাগালে মেকআপ দীর্ঘক্ষণ টিকে থাকবে। পুরো মুখে প্রাইমার লাগাতে ইচ্ছে না করলে ব্রাশে করে শুধু ব্রণ বা দাগছোপের অংশেও লাগাতে পারেন। এ ক্ষেত্রে ‘ম্যাটিফাইং প্রাইমার’ ব্যবহার করতে ভুলবেন না।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) ব্রণ, ব্রণর দাগ, অন্যান্য দাগছোপের উপর ত্বকের রঙের সঙ্গে মানানসই কনসিলার লাগান। ব্রাশ দিয়ে ভাল করে ত্বকের সঙ্গে মিশিয়ে নিন। ব্রণর দাগ আবছা হয়ে আসবে।

৪) এ বার ফাউন্ডেশন লাগানোর পালা। আপনার ত্বকের সঙ্গে মানানসই ফাউন্ডেশন লাগান৷ অল্প করে ফাউন্ডেশন নিয়ে স্পঞ্জ দিয়ে ভাল করে মিশিয়ে নিন৷ খুব বেশি ফাউন্ডেশন লাগানোর প্রয়োজন নেই। তবে অবশ্যই এমন ফাউন্ডেশন ব্যবহার করুন, যাতে তেলের পরিমাণ কম।

৫) সবশেষে কমপ্যাক্ট পাউডার সারা মুখে লাগিয়ে নিন৷ এতে মুখ বেশি চকচকে দেখাবে না, ব্রণও আড়াল করা যাবে।

মেকআপ তোলার ক্ষেত্রে বিশেষ যত্ন নিন

যে দিন মেকআপ করবেন, সে দিন বাড়ি ফিরে অবশ্যই মেকআপ তুলবেন। নইলে ব্রণর সমস্যা আরও বাড়তে পারে। মেকআপ তোলার জন্য ‘ডবল ক্লিনজিং’ পদ্ধতি ব্যবহার করুন। কারণ এক বার ফেসওয়াশ করলে কিংবা শুধু মেকআপ রিমুভার ব্যবহার করলে মুখ পরিষ্কার হয় না। প্রথমে মেকআপ রিমুভার ব্যবহার করে মেকআপ সরিয়ে ফেলুন। এর পর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। শেষে অ্যালো ভেরা জেল লাগিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.