Advertisement
০২ মে ২০২৪
Natural Hair Colour

লালচে, কালচে না কমলা? ঘরোয়া ৫ উপাদানেই চুলে যেমন চান তেমনই রং পেতে পারেন

চুল রং করতে বাজারে নানা ধরনের রাসায়নিকযুক্ত প্রসাধনী পাওয়া যায়। কিন্তু সে সব সাময়িক ভাবে পাকা চুল ঢেকে ফেললেও এই সব প্রসাধনী দীর্ঘ দিন ধরে ব্যবহার করলে চুলের ক্ষতি হতে পারে।

Symbolic image of hair colour

ঘরোয়া কিছু উপাদান দিয়েই কিন্তু যেমন চান, চুলে তেমন রং করে ফেলতে পারা যায়।        ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ২২:০৫
Share: Save:

রাত পোহালেই পয়লা বৈশাখ। গরমের চোটে সকালের সব পরিকল্পনা ভেস্তে গিয়েছে। রাতের বন্ধুবান্ধবের সঙ্গে ঘরোয়া আড্ডা, ভূরিভোজ আছে। কিন্তু চুলের যা অবস্থা তাতে এই শেষ মুহূর্তে সালোঁয় না গেলেই নয়। সকালে ঘর থেকে বেরিয়ে ছাদে যেতেই অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। সালোঁয় যাওয়া তো অনেক দূরের ব্যাপার। তা হলে উপায়? বিশেষজ্ঞরা বলছেন, চুল রং করতে বাজারে নানা ধরনের রাসায়নিকযুক্ত প্রসাধনী পাওয়া যায়। কিন্তু সে সব সাময়িক ভাবে পাকা চুল ঢেকে ফেললেও এই সব প্রসাধনী দীর্ঘ দিন ধরে ব্যবহার করলে চুলের ক্ষতি হতে পারে। তাই ঘরোয়া কিছু উপাদান দিয়েই কিন্তু যেমন চান, চুলে তেমন রং করে ফেলতে পারা যায়।

চুলে রং করতে সাধারণত মেহেন্দি পাতার ব্যবহার বেশি। তা ছাড়াও আরও কিছু উপাদানে চুল রং করে ফেলা যায়।

১) কফি

গরম কালে কফি খেতে পছন্দ করেন না অনেকেই। আবার পরের শীতকাল কবে আসবে, তার অপেক্ষা না করে সেই বেঁচে যাওয়া কফি দিয়ে বাড়িতেই চুল রং করে ফেলতে পারেন। ফুটন্ত গরম জলে কফি গুলে ঘন একটি মিশ্রণ তৈরি করে নিন। ঘণ্টাখানেক মাথায় মেখে রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) বিটের রস

বিট কুরিয়ে নিয়ে, এক কাপ জলে ভাল করে ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে সেই মিশ্রণ মাথায় মেখে রেখে দিন ঘণ্টাখানেক। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) লেবুর রস

যে লেবুর রস সকালে উষ্ণ জলে মিশিয়ে খান, সেই লেবুর রস দিয়ে চুল রং করা যায়, তা জানতেন কি? এক চামচ লেবুর রসের মধ্যে এক চামচ জল মিশিয়ে মাথায় মেখে রাখুন। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

৪) গাজরের রস

বিটের মতোই গাজরের রসও কিন্তু পাকা চুলে লালচে আভা এনে দিতে পারে। একটি গাজর কুরিয়ে এক কাপ জলে ভাল করে ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। ঠান্ডা হলে মাথায় মেখে রাখুন এক ঘণ্টা। তার পর ধুয়ে ফেলুন।

৫) আখরোট

আগের দিন রাত থেকে বেশ কয়েকটি আখরোট খোসাসহ ভিজিয়ে রেখে দিন। পরের দিন ওই জল ফুটিয়ে নিন। ঠান্ডা করে মাথায় মেখে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Colour Natural Organic Colour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE