Advertisement
০৪ মে ২০২৪
Skincare

৫ কারণ: রাত করে বাড়ি ফিরে নিয়মিত ত্বকচর্চা করা সত্ত্বেও সমস্যার কূল-কিনারা করা যাচ্ছে না কেন?

নামীদামি প্রসাধনী ব্যবহার করেও যখন ত্বকের হাল ফেরানো যাচ্ছে না, তখন কোন কোন বিষয়ে নজর দেওয়া জরুরি?

Image of woman.

ত্বকের সমস্যা পুরোপুরি দূর করা যাচ্ছে না কিছুতেই? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ২০:২৭
Share: Save:

ত্বকের জেল্লা ধরে রাখতে ঘরোয়া টোটকা থেকে নামীদামি প্রসাধনী, সব কিছুই ব্যবহার করেছেন। যত রাতই হোক, কাজ থেকে ফিরে ক্লান্ত শরীরে ধাপে ধাপে ‘সিটিএম’-ও করেন নিয়মিত। আগের চেয়ে ত্বকের সমস্যা অনেকটা কমলেও পুরোপুরি দূর করা যাচ্ছে না কিছুতেই। বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের স্বাস্থ্য উন্নত করতে, শুধু বাইরে থেকে যত্ন করলে হবে না, নজর দিতে হবে খাবারের তালিকার উপরেও।

Image Of Snacks.

নজর দিতে হবে খাবারের তালিকার উপরে। ছবি: সংগৃহীত।

১) কৃত্রিম চিনি

বেশি চিনি খেলেও যেমন বিপদ, তেমন নরম পানীয় বা প্যাকেটজাত খাবারে থাকা কৃত্রিম চিনিও ত্বকের ক্ষতির অনেকগুলি কারণের মধ্যে পড়ে। কারণ, চিনি খেলে শরীরে প্রদাহ বেড়ে যায়। ফলে ত্বকে নানা রকম সমস্যা সৃষ্টি করে।

২) অতিরিক্ত নুন

খাবারে বা খাবার পাতে আলাদা করে নুন খাওয়ার অভ্যাস থাকলে কোনও দিন ত্বকের স্বাস্থ্য ভাল হবে না। অতিরিক্ত নুন খেলে শরীরে জলের পরিমাণ বৃদ্ধি পায়। যার ফলে মুখ বা চোখের তলায় ফোলাভাব দেখা যেতে পারে।

৩) দুগ্ধজাত খাবার

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দুগ্ধজাত খাবার খেলে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। যার ফলে মুখে সেবামের পরিমাণ বেড়ে যায় এবং ব্রণর বাড়বাড়ন্ত দেখা যায়।

৪) ক্যাফিনজাতীয় পানীয়

পরিমিত পরিমাণে ক্যাফিনজাতীয় পানীয় খেলে ত্বকের সমস্যা হওয়ার কথা নয়। তবে কফির কাপে চুমুক দিতে দিতে অনেক সময়ই পরিমাণের ব্যাপারে খেয়াল থাকে না। যার প্রভাবে ত্বকে জলের ঘাটতি দেখা দিতে পারে। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে।

৫) প্রক্রিয়াজাত খাবার

এই ধরনের খাবারে অস্বাস্থ্যকর ফ্যাটের পরিমাণ বেশি। অতিরিক্ত ভাজাভুজি এবং প্রক্রিয়াজাত খাবার খেলে ত্বকে সেবামের পরিমাণ বৃদ্ধি পায়। ব্রণ, র‌্যাশের সঙ্গে ত্বকে প্রদাহ বাড়তে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE