Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hair Care Tips

Hair care tips for Men: সঠিক উপায় না জেনেই কন্ডিশনার ব্যবহার করেন? বাড়বে চুল পড়ার সমস্যা

ছেলেরা মনে করেন শ্যাম্পু করে নিলেই বোধহয় চুলের পরিচর্যা হয়ে যায়। চুলের যত্নের জন্য কেবল শ্যাম্পুই যথেষ্ট নয়। নিতে হবে বাড়তি যত্ন।

চুলের যত্নের জন্য কেবল শ্যাম্পুই যথেষ্ট নয়। বেশ

চুলের যত্নের জন্য কেবল শ্যাম্পুই যথেষ্ট নয়। বেশ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১৩:৩৮
Share: Save:

পুরুষ আর মহিলাদের চুলের গড়নে পার্থক্য আছে। হরমোনের পার্থক্যের কারণেও নারী এবং পুরুষের চুলের বৃদ্ধির হার একই রকম হয় না। বিশেষ করে যে পুরুষরা লম্বা চুল রাখতে চান, তাঁরা কী ভাবে চুলের যত্ন নেবেন— সেই প্রশ্ন অনেকের।

আধুনিক জীবনযাত্রা, কর্মব্যস্ততার যুগে আলাদা করে চুলের যত্ন নেওয়ার সময় অনেকেরই হয় না। ফলে একটা বয়সে পৌঁছনোর পরেই চুল পাতলা হতে শুরু করে। জানেন কি চুল ধোয়ার পদ্ধতির মধ্যেই হতে পারে খামতি। ছেলেরা মনে করেন, সপ্তাহে দু’দিন শ্যাম্পু করে নিলেই বোধহয় চুলের পরিচর্যা হয়ে যায়। চুলের যত্নের জন্য কেবল শ্যাম্পুই যথেষ্ট নয়। বেশির ভাগ পুরুষই শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যান। আর যাঁরা ব্যবহার করেন তাঁরাও সঠিক পন্থা মেনে চলেন না। ফলে চুলের স্বাস্থ্য ভাল হওয়ার পরিবর্তে চুল পড়ার সমস্যা কয়েকগুণ বেড়ে যায়।

জেনে নিন কন্ডিশনার ব্যবহারের সময়ে কোন ভুলগুলি করবেন না?

১) অনেকেই স্নানের সময় তাড়াহুড়োতে কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যান। এই অভ্যাসে বদল আনুন। চুল বেশ রুক্ষ হয়ে গেলে শ্যাম্পু করার পরে তাকে আঁচড়ে এক জায়গায় রাখা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। ছোট চুল উড়তে থাকে, অস্বস্তি হয়। চুলের জেল্লা ধরে রাখতে, রুক্ষতা দূর করতে কন্ডিশনার ব্যবহার করতেই হবে।

২‌) চুলের গোড়ায় কিংবা মাথার ত্বকে ভুলেও কন্ডিশনার ব্যবহার করবেন না। এতে মাথার ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। চুলের মাঝ বরাবর থেকে ডগা পর্যন্ত কন্ডিশনার ব্যবহার করুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার করলেই চুলের স্বাস্থ্য ভাল হবে এমনটা নয়। চুল কতটা লম্বা সেই অনুযায়ী পরিমাণ মতো কন্ডিশনার ব্যবহার করুন। চুলে বেশি মাত্রায় কন্ডিশনার লাগালে মাথার ত্বক বেশি তৈলাক্ত হয়ে পড়বে। ফলে চুল ঝরার সমস্যা বেড়ে যেতে পারে।

৪) মাথায় খুব বেশি ক্ষণ কন্ডিশনার লাগিয়ে রাখবেন না। শ্যাম্পু করার পর মিনিট পাঁচেক কন্ডিশনার লাগিয়ে রাখলেই যথেষ্ট। বেশি ক্ষণ কন্ডিশনার লাগিয়ে রাখলে চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়।

৫) কন্ডিশনারে ঠিক কী কী উপাদান রয়েছে সেটা না জেনেই ব্যবহার করতে শুরু করেন? এতেই কিন্তু সমস্যা বাড়ে। সিলিকন যুক্ত কন্ডিশনার চুলে জেল্লা ফিরিয়ে আনে, অ্যামিনো অ্যাসিড চুলের গোড়াকে মজবুত রেখে চুল পড়ার সমস্যা দূর করে। অনেক কন্ডিশনারে প্রোভিটামিন ও পেন্থানল থাকে যা চুলের আর্দ্রতা ধরে রাখে। আপনার চুলের জন্য কোন ধরনের কন্ডিশনারের প্রয়োজন সেটা বুঝে নিয়ে তবেই ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Conditioner Hair tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE