Advertisement
০২ মে ২০২৪
Grey Hair

তিরিশেই সব চুল রং হারিয়েছে? কম বয়সে চুল পেকে যাওয়ার কারণ কী?

পাকা চুল ঢাকতে রং করে নেওয়া সহজ। কিন্তু চুল পাকার নেপথ্যে কী কারণ থাকতে পারে, তার খোঁজ করে দেখেছেন কখনও?

Image of Grey Hair

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ২০:২২
Share: Save:

বয়স বাড়লে চুলে পাক ধরা স্বাভাবিক। কিন্তু কারও ক্ষেত্রে আবার ৩০-এর পর থেকেই চুল সাদা হতে শুরু করে। চিকিৎসকেরা বলেন, শরীরে মেলানিনের অভাব ঘটলে চুলের কালো রং ফিকে হতে শুরু করে। চট করে কালো রং করে ফেললে সমস্যার সমাধান হয় ঠিকই। কিন্তু তা সাময়িক। দেহে মেলানোসাইট কোষের পরিমাণ কমে যাওয়ার পিছনে আরও অন্য কারণ থাকতে পারে।

কোন কোন কারণে চুল পাকতে আরম্ভ করে?

১) পুষ্টিকর খাবার না খাওয়া

চুলের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে প্রোটিন, ভিটামিন, ফ্যাট এবং বিভিন্ন খনিজের ভারসাম্য থাকে এমন খাবার খাওয়া উচিত। দেহে মেলানিনের পরিমাণ বৃদ্ধি করতেও একই ভাবে পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করতে হবে।

২) ধূমপানের অভ্যাস

ধূমপানের সঙ্গে চুল পেকে যাওয়ার যোগ রয়েছে। অতএব, ধূমপান ত্যাগ করতে পারলে বা ধূমপানের পরিমাণ কমিয়ে ফেলতে পারলে চুলে পাক ধরার গতি শ্লথ করা যেতে পারে।

৩) মানসিক চাপ নিয়ন্ত্রণে না রাখা

চুল পেকে যাওয়ার একটি বড় কারণ হল মানসিক চাপ। ঘর-বাইরে কাজের চাপ তো থাকবেই। তা নিয়ে যদি মনের গভীরে উদ্বেগ বাড়তে থাকে, তা হলে চুল সাদা হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

Image of hair

ছবি: প্রতীকী

৪) মাথার ত্বক পরিষ্কার না রাখা

নিয়মিত মাথার ত্বক পরিষ্কার না করলেও কিন্তু চুল পেকে যেতে পারে। তাই মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে নিয়মিত মাথা ধুয়ে নিতে হবে। শ্যাম্পু করা চুল যেন ঠিক ভাবে শুকোয়, সে দিকেও খেয়াল রাখতে হবে।

৫) অতিরিক্ত রোদ লাগানো

ভিজে চুল শুকোনোর জন্যে রোদে মাথা রেখে বসে থাকতেই পারেন। তবে অতিরিক্ত অতিবেগনি রশ্মি লেগেও চুলের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে। তাই চুলের ক্ষতি আটকাতে ছাতা, টুপি বা স্কার্ফ ব্যবহার করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Grey Hair Solution Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE