Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Amla for Hair Growth

৫ কারণ: চুলের যত্ন নিতে আমলকি ব্যবহার করা জরুরি

চুলের তো হাজার সমস্যা। প্রতিটি সমস্যার সমাধানে আলাদা আলাদা টোটকাও রয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, আমলকির ব্যবহারেই চুলের এমন অনেক সমস্যা মিটে যেতে পারে।

Image of Amla

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ২১:৩৬
Share: Save:

শরীরে পর্যাপ্ত ভিটামিন সি-র জোগান দিতে সকালে উষ্ণ জলে আমলকির রস খান। শরীর, ত্বক, চুল— সবই ভাল থাকে। তবে তা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। কিন্তু বর্ষাকালে যে হারে চুল পড়ছে, তাতে শুধু আমলকির রস খেলে হবে না। তার চেয়ে বরং আমলকি দিয়ে তেল বানিয়ে মাথায় লাগালে বা ছেঁচে রস বার করে মাথায় মাখলে অনেক বেশি উপকার। চিকিৎসকেরা বলছেন, শুধু চুল ঝরে পরা নয়, নতুন চুল গজাতেও সাহায্য করে আমলকি। আর কোন কোন কাজে লাগে?

১) ঘনত্ব বাড়িয়ে তুলতে

বিভিন্ন ভিটামিন এবং খনিজে ভরপুর আমলকিতে রয়েছে অজস্র ফাইটোনিউট্রিয়েন্টস। তা মাথায় রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি করে। ফলে চুল বাড়েও তাড়াতাড়ি।

২) চুলের ক্ষতি এড়াতে

আমলকলিতে রয়েছে ট্যানিন এবং ক্যালশিয়াম। তা অতিরিক্ত তাপ থেকে চুলের ক্ষতি রুখে দিতে পারে। তাই চুল ঝরে পড়া অনেকটাই কমে যায়।

৩) চুল ঝরা নিয়ন্ত্রণে

আমলকির রস কয়েক দিন নিয়মিত মাথায় মাখলে চুল ঝরে পড়া অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। বিশেষ করে হরমোনের মাত্রা কম-বেশি হলে যে ধরনের চুল পড়ে, তা প্রতিরোধ করতে পারে আমলকি।

৪) পিএইচের ভারসাম্য বজায় রাখতে

বর্ষাকালে মাথায় খুশকির সমস্যা বেড়ে যায়। কারণ, মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। আমলকিতে রয়েছে কোলাজেন। যা চুলের ফলিকলে পুষ্টি জোগায়। মাথার ত্বকের আর্দ্রতাও বজায় থাকে।

1445379

৫) কন্ডিশনার হিসাবে

আমলকি ভিটামিন ই-র পরিমাণও বেশি। তাই শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার হিসাবেও কাজ করে আমলকি। অতিরিক্ত রুক্ষ এবং পাকা চুলের জন্য আমলকির তেল বিশেষ ভাবে উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amla hair fall Hair Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE