Advertisement
০২ মে ২০২৪
DIY Hair Pack for Monsoon

বর্ষাকালে ভেজা চুল শুকোচ্ছে না, মুঠো মুঠো চুল উঠে যাচ্ছে? সমাধান আছে ঘরোয়া ৫ প্যাকে

বর্ষাকালে চুল পড়ার অনেকগুলি কারণের মধ্যে একটি হল এই ছত্রাকের সংক্রমণ। এ ধরনের সংক্রমণ থেকেও চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।

Image of hair pack

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৮:০৫
Share: Save:

সকালবেলা স্নান করে কাজে বেরোচ্ছেন। হয় এসি ঘরে ভেজা চুল শুকিয়ে নেন অনেকে, না হলে ওই ভেজা চুলই খোপা করে বেঁধে রাখেন। দিনের শেষে বাড়ি ফিরে যখন চুল আঁচড়াতে যান, তখন মুঠো মুঠো চুল উঠে আসে হাতে। চিকিৎসকেরা বলেন, এই ভেজা চুল, মাথার ত্বকই কিন্তু ছত্রাকের আঁতুড়ঘর। বর্ষাকালে চুল পড়ার অনেকগুলি কারণের মধ্যে একটি হল এই ছত্রাক সংক্রমণ। এ ছাড়াও দীর্ঘ সময় ভেজা চুল না শুকোলে, গোড়া আলগা হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। সে ক্ষেত্রেও চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। তবে এই সমস্যা থেকে মুক্তির উপায় রয়েছে ঘরোয়া কিছু প্যাকে। সেই সব প্যাক বানাতে কী কী লাগে জানেন?

১) কলা এবং মধু

প্রথমে একটি পাত্রে পাকা একটি কলা চটকে মেখে নিন। এর মধ্যে দিয়ে দিন দুই টেবিল চামচ মধু। ভাল করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণ মাথায় মেখে নিন। আধ ঘণ্টা রেখে উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

২) অ্যাভোকাডো এবং অলিভ অয়েল

খোসা ছাড়িয়ে অর্ধেকটা অ্যাভোকাডো চটকে মেখে নিন। এর মধ্যে মিশিয়ে নিন অলিভ অয়েল। ভাল করে মিশিয়ে নিয়ে মাথায় মেখে নিন। ডগা ফাটার সমস্যা থাকলে এই প্যাক খুব ভাল কাজ করে।

অ্যাভোকাডো ও অলিভ অয়েলের প্যাক চুলের জন্য খুব ভাল।

অ্যাভোকাডো ও অলিভ অয়েলের প্যাক চুলের জন্য খুব ভাল। ছবি: সংগৃহীত।

৩) দই এবং ডিম

কুসুম-সহ একটি ডিমের সঙ্গে আধ কাপ দই ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ পুরো মাথায় এবং চুলে মেখে ফেলুন। ২০ থেকে ৩০ মিনিট রেখে উষ্ণ গরম জল দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৪) নারকেল তেল এবং ভিটামিন ই

দু’টি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে দুই টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ মাথার ত্বকে এবং চুলে ভাল করে মেখে রেখে দিন। মাথার ত্বকে এক থেকে দু’ঘণ্টা মেখে রেখে দিন। তার পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৫) অ্যালো ভেরা এবং ক্যাস্টর অয়েল

দোকান থেকে অ্যালো ভেরা জেল কিনে আনতে পারেন। আবার অ্যালো ভেরা পাতার শাঁস বার করে নিয়ে, তার সঙ্গে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল একসঙ্গে ব্লেন্ড করে নিন। আধ ঘণ্টা রেখে, শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Pack Monsoon Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE