Advertisement
১৬ জুন ২০২৪
Summer Foot Care

গরমে ত্বকের খেয়াল রাখতে গিয়ে পায়ের যত্ন হচ্ছে না? ৫ টোটকা মাথায় রাখতে পারেন

গরমের মরসুমে সকলেই ব্যস্ত ত্বকের যত্ন নিয়ে। স্বাভাবিক ভাবেই অবহেলিত হচ্ছে পা। কী ভাবে খেয়াল রাখবেন পায়ের?

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২০:৩৩
Share: Save:

গরমে ত্বকের সুরক্ষা নিয়ে যত চিন্তা। সূর্যের আলো যাতে ত্বক স্পর্শ করতে না পারে, বাইরে বেরোনোর আগে তার জন্য এক প্রকার যুদ্ধকালীন প্রস্তুতি চলে। সানস্ক্রিন মাখা থেকে মুখে ভাল করে স্কার্ফ জড়িয়ে নেওয়া— প্রস্তুতি এক বিন্দু ত্রুটি থাকার জো নেই। অথচ এত কিছুর মধ্যে ব্রাত্য থেকে যা পা। গরমের প্রভাব কি পায়ের উপর পড়ে না? নিশ্চয় পড়ে। ত্বকের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পা। কারণ এই গরমে পা ঢাকা জুতো পরতে চান না অনেকেই। খোলামেলা জুতো পরার ফলে ধুলো-ময়লা তো বটেই, এমনকি পায়ের ত্বকে পুরু ট্যান পড়ে যাচ্ছে। সেই সঙ্গে শক্ত হয়ে যাচ্ছে গোড়ালি। অত্যধিক শুষ্ক হয়ে হয়ে গিয়ে পা ফাটতেও শুরু করে দিয়েছে। তাই ত্বকের পাশাপাশি পায়েরও যদি যত্ন নেওয়া যায়, তাহলে আখেড়ে আপনারই লাভ।

১) বাইরে থেকে ফিরে ইষদুষ্ণ জলে কিছু ক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। এতে নখের কোণে জমে থাকা ময়লা সব ধুয়ে যাবে। জলে যদি একটু লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন, ট্যানও উঠে যায়।

২) ময়েশ্চারাইজার ব্যবহার করুন পায়ের ত্বকেও। পায়ের ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যাওয়ার কারণে নানা সমস্যা দেখা দেয়। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে পায়ে ভাল করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। পেট্রোলিয়ামজাত প্রসাধনীও ব্যবহার করতে পারেন।

৩) পায়ের ত্বকেও স্ক্রাবিং জরুরি। এতে ত্বকের দাগছোপ, ট্যান একেবারে নিমেষে উঠে যায়। বাড়িতেই স্ক্রাব করে নিতে পারেন। এক্ষেত্রে কফি এবং মধু বেশ কার্যকরী হবে।

৪) দিনের বেলা বাইরে গেলে চেষ্টা করুন পা ঢাকা জুতো পরার। তাতে পা অনেক বেশি সুরক্ষিত থাকবে। সহজে ট্যান পড়তেও পারবে না। আবার ধুলোবালি থেকেও দূরে থাকবে পা।

৫) বাড়ি ফিরেই স্নানটা আগে সেরে ফেলবেন। স্নান না করুন অন্তত পা ধুয়ে নেওয়া জরুরি। কারণ পা সবচেয়ে বেশি ঘামে। ফলে ঘাম জমে জমে নানাধরনের সংক্রমণের ঝুঁকিও বাড়তে থাকে। বেশি ঘামলে পায়ের ত্বকও কুঁচকে যায়। তাই পা সব সময় শুষ্ক রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foot Care summer Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE