Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Hair Growth

৫ উপায়: জীবনধারায় কিছু পরিবর্তন আনলেই চুল বাড়বে দৈর্ঘ্যে-প্রস্থে

অতিরিক্ত চুল পড়া আটকাতে নিয়মিত চুল কেটে ছোট করে ফেলেন অনেকে। নামীদামি তেল, ঘরোয়া টোটকাতেও চুল বড় না হলে পরিবর্তন আনতে হবে জীবনযাপনে।

Image of Hair Growth

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২০:১৩
Share: Save:

চুল কেন পড়ছে, তা নিয়ে চুল-চেরা বিশ্লেষণ করছেন। কিন্তু কিছুতেই বুঝতে পারছেন না। কেউ মনে করেন, বর্ষাকালে চুল ঝরে পড়ার সমস্যা বেড়ে যায়। আবার কারও মতে, মানসিক চাপ বেড়ে যাওয়াই চুল ঝরে পড়ার অন্যতম কারণ। অতিরিক্ত চুল পড়া আটকাতে নিয়মিত চুল কেটে ছোট করে ফেলেন অনেকে। কিন্তু কেটে ফেলার পর থেকেই অদ্ভুত এক অপরাধবোধ কাজ করতে থাকে। কত দিনে আবার চুল বড় হবে, তার জন্য নানা রকম তেল মাখতে থাকেন। চলতে থাকে নামীদামি প্রসাধনীর ব্যবহার। তবে বিশেষজ্ঞরা বলছেন, চুলের স্বাস্থ্য উন্নত করতে চাইলে মাথার ত্বকে পুষ্টির জোগান দেওয়ার পাশপাশি শরীরের বিভিন্ন উপাদানের ঘাটতি পূরণ করার দিকেও নজর দেওয়ার প্রয়োজন রয়েছে। চুল বড় করতে গেলে আর কী কী বিষয় মাথায় রাখতে হবে?

১) পুষ্টিকর খাওয়াদাওয়া

চুলের গোড়ায় উপস্থিত কোষের বিভাজন হয় দ্রুত গতিতে। তাই নিয়মিত পুষ্টিকর খাবারের জোগান দেওয়া প্রয়োজন। চুল পড়া আটকানো এবং চুলের দৈর্ঘ্য বাড়িয়ে তোলার ক্ষেত্রেও যা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন, বিভিন্ন ধরনের খনিজের পাশপাশি প্রোটিন বেশি করে খাওয়া প্রয়োজন। এ ছাড়াও জ়িঙ্ক, আয়রন, ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

২) মানসিক চাপ কমানো

চুল বাড়ছে না বলে যদি মানসিক চাপ বাড়িয়ে ফেলেন, সে ক্ষেত্রে সমস্যা আরও বাড়বে। বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপ বেড়ে গেলে, খাওয়াদাওয়ার দিকেও বিশেষ নজর দেন না অনেকে। ফলে চুলের স্বাস্থ্য খারাপ হতে থাকে।

৩) রাসায়নিকের ব্যবহার কম

যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে অনেকেই চুলে নানা রকম কায়দা করেন। যার বেশির ভাগই রাসায়নিক-নির্ভর। আবার অনেকেই মাত্রারিক্ত তাপ দিয়ে চুলের ভোল পাল্টে দেন। যার প্রভাবে চুলের স্বাস্থ্য খারাপ হয়। চুলে ঝরে পড়ার সমস্যা বেড়ে যায়।

৪) নিয়মিত স্ক্যাল্প মালিশ

মাথার ত্বকে নিয়মিত মালিশ করলে রক্ত সঞ্চালন ভাল হয়। চুলের গোড়ায় মৃত কোষ জমে থাকার সমস্যাও কমে। সারা দিনের যে কোনও সময়েই মালিশ করা যায়। খুব ভাল হয়, যদি শ্যাম্পু বা স্ক্রাব করার সময়ে মাথার ত্বকে মালিশ করতে পারেন।

৫) নির্দিষ্ট সময় অন্তর ডগা ছাঁটা

অনেকেই মনে করেন, নিয়মিত চুল কাটলে চুল তাড়াতাড়ি বড় হয়। আবার অনেকের কাছে এ শুধুই প্রচলিত ধারণা। তবে বিশেষজ্ঞরা বলছেন, শুনতে অবাক লাগলেও এ কথা সত্যি যে, চুলের ডগা ফাটলে চুলের বৃদ্ধি থমকে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE