Advertisement
০২ মে ২০২৪
Beauty Hacks

৫ কাজ: বাড়িতে করতে পারলে প্রতি মাসের বাঁধাধরা সালোঁর খরচ বেঁচে যেতে পারে

সালোঁয় গিয়ে রূপচর্চা করতে ভালই লাগে। তবে খরচ এবং সংক্রমণের ভয় মনে থেকেই যায়। বাড়িতে যদি কিছু সরঞ্জাম কেনা থাকে, তা হলে নিজের যত্ন নিজেই নিতে পারেন।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ২০:০৮
Share: Save:

সারা ক্ষণ মুখে ‘রুজ়-পাউডার’ মেখে বসে থাকেন না। কিন্তু বাইরে বেরোতে গেলে বা পরিচ্ছন্নতা বজায় রাখতে গেলে যেটুকু না করলেই নয়, সেটুকু করতে প্রতি মাসেই এক বার সালোঁয় যেতে হয়। তার জন্য খরচ তো ধরাই থাকে। আবার বিশেষ কোনও অনুষ্ঠান থাকলে খরচের পরিমাণ বেড়েও যায় কখনও কখনও। বিভিন্ন সংস্থার, বিভিন্ন ধরনের ফেশিয়াল বা ত্বকে অন্য কোনও সমস্যা হলে তার চর্চা বাড়িতে একা হাতে না করাই ভাল। কিন্তু প্রতি মাসে সালোঁর খরচ এবং সংক্রমণের ঝুঁকি এড়াতে বাড়িতে নিজের পরিচর্যা করা যেতেই পারে।

—প্রতীকী ছবি।

১) ম্যানিকিয়োর এবং পেডিকিয়োর

বর্ষায় পায়ের নখের যেমন যত্ন নিতে হয়, তেমন হাতের নখও সুন্দর করে কেটে, ফাইল করে সাজিয়ে রাখা যায়। সালোঁয় মাসে এক বার পেডিকিয়োর, ম্যানিকিয়োর করে আসার পরেও বাড়িতে কিন্তু যত্ন নিতে হয়। না হলে নখ একই রকম আকারের থাকে না। তাই বাড়িতেই কিছু জিনিস কিনে রাখতে পারেন। যেগুলি দিয়ে সহজে নখের যত্ন নেওয়া যায়।

২) অতিরিক্ত ভুরু তুলে নেওয়া

সালোঁয় গিয়ে আইব্রো করে এসেছেন। কিন্তু তার দু'-এক দিনের মধ্যেই তলা থেকে একটা-দুটো করে অতিরিক্ত রোম উঁকি মারতে শুরু করেছে। স্নানের পর এই অতিরিক্ত রোম যদি টুইজ়ার দিয়ে তুলে ফেলতে পারেন, সে ক্ষেত্রে ঘন ঘন ভুরু তুলতে সালোঁয় যাওয়ার প্রয়োজন পড়বে না।

৩) মুখের অবাঞ্ছিত রোম তুলে ফেলা

বাজারে রোম তোলার বিভিন্ন রকম প্রসাধনী পাওয়া যায়। সেই সব কিনে এলে বাড়িতে নিজেই মুখের অবাঞ্ছিত রোম তুলে ফেলতে পারেন। রেজ়ার বা ওয়াক্স স্ট্রিপ— এ ক্ষেত্রে দুটিই নিরাপদ। শুধু ব্যবহার করার পদ্ধতিটি জানা থাকলেই হল।

৪) চুলের রং

সালোঁয় গিয়ে চুলে রং করালে তাতে দক্ষতার ছাপ পাওয়া যাবে। সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে চুলের রং তো এক বার করালে চিরকাল থেকে যাবে না। পাকা চুল ঢাকতে নির্দিষ্ট সময় অন্তর চুলে রং করাতে হবে। তাই খরচ বাঁচাতে চাইলে মাঝেমধ্যে তা বাড়িতে করে নেওয়াই ভাল।

৫) চুলের ডগা ছাঁটা

বর্ষাকালে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তাই এ সময়ে চুল কেটে ফেলেন অনেকে। খুব বেশি কায়দার ছাঁট দিতে না চাইলে আর বাড়িতে ভাল কাঁচি থাকলেই কিন্তু চুল সমান ভাবে কেটে ফেলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Hacks Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE