Advertisement
০২ মে ২০২৪
Hair Colour

পুজোর আগে চুলে রং করিয়ে নজর কাড়বেন ভাবছেন? ৫ নিয়ম না মানলে রং ফিকে হতে সময় লাগবে না

আমাদের কিছু গাফিলতিতেও কিন্তু চুলের রং দ্রুত ফিকে হয়ে যায়। জেনে নিন এই পুজোয় চুলে রং করানোর পর সেই রং টিকিয়ে রাখার জন্য কী বাড়তি যত্ন নেবেন?

পুজোয় নায়িকাদের মতো চুল রাঙিয়ে ভিড়ের মাঝে করুন বাজিমাত।

পুজোয় নায়িকাদের মতো চুল রাঙিয়ে ভিড়ের মাঝে করুন বাজিমাত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৩
Share: Save:

পুজোর আগে নতুন করে চুল রং করার কথা ভাবছেন? তবে গত বছরের রং করা অভিজ্ঞতার কথা মনে পড়তেই পিছিয়ে আসছেন? পছন্দের তারকার মতো চুল রং করিয়েছিলেন সালোঁয়ে গিয়ে, খরচ হয়েছিল হাজার পাঁচেক টাকা। নতুন চেহারার নিজস্বী তুলে ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে প্রশংসা পেয়েছিলেন বেশ। তবে এক মাস যেতে না যেতে চুলের রং ফিকে হয়ে যায়। এত টাকা খরচ করার পরও যদি এই হাল হয়, তা হলে গায়ে লাগারই কথা। তবে ভুলটা কিন্তু আপনারও হতে পারে। শুধু রং করালেই হল না, রং টিকিয়ে রাখার জন্য বিশেষ যত্নেরও প্রয়োজন। আমাদের কিছু গাফিলতিতেও কিন্তু চুলের রং দ্রুত ফিকে হয়ে যায়। জেনে নিন এই পুজোয় চুলে রং করানোর পর সেই রং টিকিয়ে রাখার জন্য কী বাড়তি যত্ন নেবেন?

১) রং করার পর ঘন ঘন চুলে শ্যাম্পু করে ফেলবেন না। রং বসতে একটু সময় লাগে। তার আগেই যদি বার বার শ্যাম্পু করে ফেলেন, তা হলে তাড়াতাড়ি রং ধুয়ে যাবে।

২) সালফেট যুক্ত শ্যাম্পু চুলের রং খুব তাড়াতাড়ি নষ্ট করে দেয়। তা ছাড়াও এই ধরনের শ্যাম্পু দীর্ঘ দিন ব্যবহার করা আপনার চুলের পক্ষেও ভাল নয়। তাই রং করানোর পর বিশেষ শ্যাম্পু আলাদা করে সালোঁ থেকেই কিনুন। রং করানোর পর এমন প্রসাধনী ব্যবহার করতে হবে যা বিশেষ করে রঙ করা চুলের জন্যই বানানো হয়েছে।

৩) চুলে রং করানোর পর গরম জলে স্নান করবেন না। গরম জল এমনিতেই চুলের ক্ষতি করে, তার পর রং করা চুলে গরম জল ব্যবহার করলে সেই রং ফিকে হতে খুব বেশি সময় লাগে না।

৪) রং করানোর পর চুলে তাপ ব্যবহার না করাই ভাল। ব্লো ড্রায়ার, হেয়ার স্ট্রেটনার, কার্লারের মতো বৈদ্যুতিন সর়ঞ্জাম নিয়মিত ব্যবহার করলে চুলের রং তাড়াতাড়ি উঠে যাবে।

৫) রং করানোর পর চুল একটু রুক্ষ হয়ে যায়। তাই অনেকে খুব তাড়াতাড়ি আরও নানা রকম রাসায়নিক ট্রিটমেন্ট করতে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু তাতে চুলের রং ফিকে হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। তার চেয়ে বাড়িতেই চুলের যত্ন নিন। চুলে জেল্লা আনতে বাড়িতে তৈরি বিভিন্ন রকম হেয়ার মাস্ক ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Colour Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE