Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Baby Care

Baby Hair Care Tips: ৫ টোটকা: ভাল থাকবে সন্তানের চুল

শিশুদের মাথার ত্বক কিংবা চুলের সহ্য ক্ষমতা বড়দের মতো নয়। অথচ শিশুদের উপর সাধারণ প্রসাধনী ব্যবহার করতেও সঙ্কোচ বোধ করেন বহু বাবা-মা।

শিশুর চুল ভাল রাখার সহজ উপায়

শিশুর চুল ভাল রাখার সহজ উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১২:৪২
Share: Save:

শিশুর চুলের যত্ন নেওয়া সহজ নয়। চুল কাটা থেকে মাথায় শ্যাম্পু করা, সবেতেই খুদেদের আপত্তিতে নাজেহাল হতে হয় অভিভাবকদের। তা ছাড়া শিশুদের মাথার ত্বক কিংবা চুলের সহ্য ক্ষমতা বড়দের মতো নয়। অথচ শিশুদের উপর সাধারণ প্রসাধনী ব্যবহার করতেও সঙ্কোচ বোধ করেন বহু বাবা-মা। রইল শিশুর চুলের ভাল রাখার সহজ কিছু টোটকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। নিয়মিত ধোয়া: সপ্তাহে অন্তত দুই থেকে তিন বার শ্যাম্পু দিয়ে শিশুদের চুল ধুয়ে দেওয়া প্রয়োজন। ব্যবহার করতে হবে কন্ডিশনারও। শিশুদের মাথার ত্বক অনেক বেশি স্পর্শকাতর। তাই সঠিক শ্যাম্পু বা কন্ডিশনার বেছে নেওয়া অত্যন্ত জরুরি। খুদেদের চুলের জন্য যে শ্যাম্পু বাছবেন তার অম্লত্বের মাত্রা হতে হবে ৪.৫ থেকে ৫.৫ পিএইচ। পাশাপাশি থাকতে হবে সোডিয়াম সাইট্রেট জাতীয় উপাদান। ব্যবহার করা যেতে পারে ভেষজ শ্যাম্পুও। চাইলে এক কাপের এক চতুর্থাংশ বিশুদ্ধ জল, এক চতুর্থাংশ গ্রিন টি, এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে নিয়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন শিশুর উপযোগী শ্যাম্পু।

২। স্নানের পরবর্তী যত্ন: স্নানের পর শিশুর চুলের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। স্নানের অব্যবহিত পরে মাথা মুছতে হলে নরম তোয়ালে কিংবা গামছা দিয়ে সামান্য চেপে চেপে মুছুন। অযথা জোরে ঘষাঘষি করবেন না। এতে চুল ছিড়ে যায় ও রুক্ষ হয়। ভিজা চুল আঁচড়ানোর সময় বড় দাঁতের চিরুনি ব্যবহার করা বাঞ্চনীয়। শিশুদের চুলে হেয়ার ড্রায়ার ব্যবহার করার কথা একদম ভাববেন না।

৩। চুলের তেল: তেল চুলের গোড়া তৈলাক্ত রাখে এবং সার্বিক ভাবে চুলে জট পড়তে দেয় না। পাশাপাশি তেল মাখানোর সময় মাথায় আঙ্গুল বোলানোর ফলে চুলের গোড়ায় পুষ্টি সহজে পৌঁছায়। ভাল হয় রক্তসঞ্চালন। বিশেষজ্ঞদের মতে সাধারণ নারকেল তেলও সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে শিশুকে অনেকটাই রক্ষা করতে পারে।

৪। নিয়মিত চুল কাটা: ছোটবেলায় বাবা মায়েরা যখন চুল কাটাতে নিয়ে যেতেন তখন বায়না করেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। শৈশবে ভাল না লাগলেও নিয়মিত চুল কাটানো শিশুদের জন্য অত্যন্ত জরুরি। প্রতি দুই মাস অন্তর এক বার কাটতে হবে চুল।

৫। সঠিক খাদ্যাভ্যাস: চুল ভাল রাখতে সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। ভিটামিন এ সমৃদ্ধ খাবার মাথার ত্বক ভাল রাখতে সহায়তা করে। লাল, কমলা ও হলুদ সব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। লেবুর মতো সাইট্রাস জাতীয় ফল ও স্ট্রবেরিতে থাকে ভিটামিন সি, যা চুল ভাঙা প্রতিরোধ করে। ডিম, মাছ ও পাতাওয়ালা শাক সব্জিতে মেলে ভিটামিন ই। এই ভিটামিনও চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baby Care Baby Shampoo Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE