Advertisement
২৫ মে ২০২৪
Skin Care Tips

৪০-এও চাই তরুণীদের মতো জেল্লা? শুধু ক্রিম মাখলে হবে না, কোলাজেন বৃদ্ধির দিকেও নজর দিতে হবে

বয়স যত বাড়ে, শরীরে কোলাজেন উৎপাদনের হার কমে যায়। তাই বয়সের সঙ্গে সঙ্গে ত্বক ও চুল জেল্লাহীন দেখায়। বয়স ছাড়াও খাওয়াদাওয়ায় অনিয়ম, দূষণ এই প্রোটিন উৎপাদনের হার আরও কমিয়ে দেয়। তাই, অকালেই চেহারায় বয়সের ছাপ পড়ে, চামড়া ঝুলে যায় ত্বকের জেল্লা হারিয়ে যায়।

Five ways to increase collagen level in skin

মালাইকার মতো জেল্লা পেতে ত্বকের চাই কোলাজেন! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৩:৩১
Share: Save:

যৌবন ধরে রাখার মন্ত্র লুকিয়ে কোলাজেনে! ত্বক ও চুলের পরিচর্যায় কোলাজেন নামক প্রোটিনের ভূমিকা অনেকটাই। ত্বকের জেল্লা বৃদ্ধি থেকে চুলের গোড়া মজবুত করা, সবেতেই এই প্রোটিনের ভূমিকা রয়েছে। বয়স যত বাড়ে, শরীরে কোলাজেন উৎপাদনের হার তত কমে যায়। তাই বয়সের সঙ্গে সঙ্গে ত্বক ও চুল জেল্লাহীন দেখায়। বয়স ছাড়াও খাওয়াদাওয়ায় অনিয়ম, দূষণ এই প্রোটিন উৎপাদনের হার আরও কমিয়ে দেয়। সে কারণে, অকালেই চেহারায় বয়েসের ছাপ পড়ে, চামড়া ঝুলে যায়, ত্বকের জেল্লা হারিয়ে যায়। জেনে নিন, যৌবন ধরে রাখতে শরীরে কোলাজেন উৎপাদন কী ভাবে বৃদ্ধি করবেন।

জল খেতে হবে বেশি করে: যৌবন ধরে রাখতে হলে জল খেতে হবে বেশি করে। শরীরে কোলাজেনের ঘাটতি মেটানোর উপায় হল বেশি করে জল খাওয়া। দিনে অন্তত আড়াই থেকে তিন লিটার জল খেতে হবে। এ ছাড়া জলের মাত্রা বেশি রয়েছে, এমন ফল, সব্জিও বেশি করে খেতে হবে।

ভিটামিন সি রাখুন ডায়েটে: কোলাজেন উৎপাদনে ভিটামিন সি বেশ উপকারী। ত্বক ও চুলের পরিচর্যার ক্ষেত্রে এই ভিটামিনের জুড়ি মেলা ভার। তাই ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে টক জাতীয় ফল, পেঁপে, টম্যাটো, লাল ও হলুদ বেলপেপার ইত্যাদি খাদ্যতালিকায় রাখতেই হবে।

খাবারে নজর: ত্বক ও চুলের পরিচর্যায় অ্যান্টি-অক্সিড্যান্টের ভূমিকা গুরুত্বপূর্ণ। কোলাজেন উৎপাদনেও ভূমিকা রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের। তাই ত্বক ডিটক্স করতে, ত্বকে অক্সিজ়েনের উৎপাদন বাড়িয়ে রক্ত চলাচল বৃদ্ধি করতে পরিচর্যায় অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত পালং শাক, ডার্ক চকোলেট, ব্লুবেরি, স্ট্রবেরি, বিট বেশি করে খেতে হবে। অ্যামিনো অ্যাসিড শরীরে কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিন সমৃদ্ধ খাবার, যেমন, মাংস, ডিম, বিভিন্ন ধরনের বাদাম, টোফু, কটেজ চিজ, মাছ, দুধ ইত্যদি শরীরে খেলে অ্যামিনো অ্যাসিডের মাত্রা বাড়ে। ফলে কোলাজেন উৎপাদনের হারও বেড়ে যায়।

Five ways to increase collagen level in skin

যৌবন ধরে রাখতে হলে জল খেতে হবে বেশি করে। ছবি: সংগৃহীত।

মদ্যপান ও ধূমপান বন্ধ করুন: এই দুই অভ্যাস কেবল শরীরের নয়, ত্বক ও চুলেরও ক্ষতি করে। এই অভ্যাসগুলির কারণে শরীরে কোলাজেনের ঘাটতি হয়। ত্বকের জেল্লা কমে যায়, চুল রুক্ষ দেখায়। তাই শরীরে কোলাজেনের মাত্রা বৃদ্ধি করতে মদ্যপান ও ধূমপান ছাড়তে হবে।

মাসাজ: মাঝেমধ্যে ফেশিয়াল মাসাজ জরুরি। নিয়ম করে মুখ ও মাথার ত্বকে মালিশ করলেও কোলাজেনের উৎপাদন হার বৃদ্ধি পায়। তবে খুব হালকা হাতে মাসাজ করতে হবে, তবেই ফল পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care collagen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE