Advertisement
২৫ এপ্রিল ২০২৪
hair fall

Hair Loss Problem: মাত্র ৩টি ধাপেই কমবে চুল পড়ার সমস্যা! কী ভাবে, তা জানাচ্ছেন পুষ্টিবিদ

চিকিৎসকদের মতে, এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক গড়ে ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক ব্যাপার। অতিমারিতে এই চুল ঝরার প্রবণতা আরও বেশি হয়েছে।

প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক গড়ে ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক ব্যাপার।

প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক গড়ে ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক ব্যাপার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩৬
Share: Save:

নারী হোক বা পুরুষ, বেশির ভাগ মানুষ চুল পড়ার সমস্যায় নাজেহাল। কিছু কিছু ক্ষেত্রে চুল পড়ার সমস্যা জিনগত। শারীরিক সমস্যা বা মানসিক চাপও চুল পড়ার কারণ। এ ছাড়াও পরিবেশ দূষণ, বাতাসে অত্যাধিক আর্দ্রতার কারণে চুল পড়তে পারে। চিকিৎসকদের মতে, এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক গড়ে ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক ব্যাপার। অতিমারিতে এই চুল ঝরার প্রবণতা আরও বেশি হয়েছে। কোভিডে আক্রান্ত হওয়ার কয়েক মাস পর্যন্ত অনেকেই চুল ঝরার সমস্যায় ভুগছেন।

নিয়ম করে চুল পড়ে যাওয়ার ফলে চুলও পাতলা হয়ে যায়। পাতলা হয়ে যাওয়া চুলের সমস্যার সমাধান জানা আছে কি? মাত্র তিনটি ধাপেই চুল পড়ার সমস্যার সমাধান বাতলে দিচ্ছেন পুষ্টিবিদ।

চুল পড়ার সমস্যা কমাতে শারীরিক ও মানসিক, উভয় স্বাস্থ্যের যত্ন নেওয়া প্রয়োজন।

চুল পড়ার সমস্যা কমাতে শারীরিক ও মানসিক, উভয় স্বাস্থ্যের যত্ন নেওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত

ধাপ: ১

চুল পড়ার আসল কারণ খুঁজে বার করুন

যেকোনও সমস্যার মূল থেকে সমাধানের রাস্তা খোঁজা উচিত। চুল পড়ার ক্ষেত্রেও তার অন্যথা না হওয়াই ভাল। চুল পড়তে পারে বিভিন্ন কারণে। জিনগত কারণে, শারীরিক কোনও অসুস্থতা থাকলে, কিংবা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পড়ার পরিমাণ বৃদ্ধি পায়। এ ছাড়াও এই অতিমারি পরিস্থিতিতে দীর্ঘস্থায়ী মানসিক চাপ চুল পড়ার কারণ হতে পারে।

মহিলাদের ক্ষেত্রে বয়ঃসন্ধি, অন্তঃসত্ত্বা অবস্থা কিংবা ঋতুবন্ধকালীন সময়েও চুল পড়তে পারে। হরমোনের ভারসাম্যহীনতার কারণেও পড়তে পারে চুল। পুষ্টির অভাবেও চুল ঝরতে পারে।

ধাপ: ২

সমস্যা নির্ণয় করে সমাধানের দিকে এগোন

ঠিক কোন কারণে চুল পড়ছে সেটা জেনে যেতে পারা মানে অনেকটা সমস্যার সমাধান হয়ে যাওয়া। সমস্যা চিহ্নিত করে সেই অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নিন। চিকিৎসকের কাছে যেতে পারেন। বাড়িতে ঘরোয়া উপায় অবলম্বন করেও চুল ঝরা আটকাতে পারেন।

ধাপ: ৩

ভিতর থেকে সুস্থ থাকার চেষ্টা করুন

চুল পড়ার সমস্যা কমাতে শারীরিক ও মানসিক, উভয় স্বাস্থ্যের যত্ন নেওয়া প্রয়োজন। এর জন্য বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও। উচ্চ ফাইবার, বায়োটিন, জিঙ্ক, প্রোটিন, ম্যাগনেশিয়াম, এবং ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টি সমৃদ্ধখাবারগুলি চুল পড়া রোধ করতে উপকারী। এ ছাড়াও ভিটামিন সি, ই, অ্যান্টি-অক্সিড্যান্ট যুক্ত ফল,শাকসব্জিও চুলের জন্য উপকারী।

স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত ব্যায়াম, প্রাণায়াম করাটাও চুল জরা আটকাতে জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hair fall Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE