Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Care Tips

নিয়মিত গরম তেল মালিশ করেও কাজ হচ্ছে না? কী করলে পুজোর আগেই লম্বা ঘন চুল পাওয়া সম্ভব?

চুল বড় করতে শুধু প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। সেই সঙ্গে কয়েকটি খাবারও খেতে হবে। লম্বা চুলের স্বপ্নপূরণ হবে কোন খাবারগুলি খেলে?

Inage of Hair.

কোন খাবার খেলে চুল তাড়াতাড়ি বাড়বে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৫
Share: Save:

লম্বা চুল অনেকেরই পছন্দের। কাঁধ ছাপিয়ে চুল নেমে আসবে কোমরের কাছে, এমন স্বপ্ন দেখেন অনেকেই। নামী-দামি সংস্থার প্রসাধনী থেকে শুরু করে ঘরোয়া টোটকা— চুল বড় করতে চেষ্টার খামতি রাখেন না কেউ-ই। তবে চুল বড় করতে শুধু বাইরে থেকে প্রসাধন ব্যবহার করলেই হবে না। একইসঙ্গে ভিতর থেকেও যত্ন নিতে হবে। শরীরে কিছু উপাদানের পরিমাণ কমে গেলে সাধারণত চুলের স্বাভাবিক বৃদ্ধি বিঘ্নিত হয়। তাই চুল বড় করতে শুধু প্রসাধনী ব্যবহার করলেই চলবে না, সেই সঙ্গে কয়েকটি খাবারও খেতে হবে। লম্বা চুলের স্বপ্ন পূরণ হবে কোন খাবারগুলি খেলে?

Image of Apple and Guava.

চুলের স্বাস্থ্য ভাল থাকে রোজ পেয়ারা ও আপেল খেলে। ছবি: সংগৃহীত।

পেয়ারা

মাথার ত্বকের কোলাজেন উৎপাদন কমে গেলে চুল সংক্রান্ত নানা সমস্যা দেখা দেয়। চুলও সহজে বাড়তে চায় না। পেয়ারা এমন একটি ফল, যা কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে। চুলের স্বাস্থ্য ভাল থাকে রোজ পেয়ারা খেলে।

আপেল

মাথার ত্বকের পিএইচ ভারসাম্য কমে গেলে সাধারণত চুলের নানা সমস্যা দেখা যায়। চুলও সহজে বড় হতে চায় না। এই সমস্যা থেকে মুক্তি পেতে একটি করে আপেল খেতে পারেন। আপেল খুশকির সমস্যা দূর করে চুল ভাল রাখে।

কাঠবাদাম

কাঠবাদামে থাকে ভিটামিন এ, ই এবং সি। এই ভিটামিনগুলি চুলের বৃদ্ধিতে খুবই উপযোগী। পাশাপাশি, এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। ম্যাগনেশিয়াম চুলের ফলিকল ভাল রাখে। ফলে কমে চুল পড়ার সমস্যাও। রোজ চার-পাঁচটি কাঠবাদাম খেতে পারেন।

মেথি ভেজানো জল

মেথি ভিটামিন সি, ভিটামিন এ এবং ভিটামিন কে-সমৃদ্ধ। পাশাপাশি, মেথিতে রয়েছে ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম ও আয়রন। এই সব ক’টি উপাদানই চুলের গোড়া ভাল রাখতে সহায়তা করে। সপ্তাহে দিন দুয়েক মেথি ভিজিয়ে রাখা জল খেলে চুল তাড়াতাড়ি বাড়বে। এক চামচ মেথিদানা এক গ্লাস জলে ভিজিয়ে রাখতে হবে। সকালে খালি পেটে খেতে হবে এই জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair care Hair Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE