Advertisement
০৩ মার্চ ২০২৪
Hair Loss

৩ খাবার: শীতকালে চুল পড়ার সমস্যা দ্বিগুণ বাড়িয়ে দিতে পারে

নিয়মিত খান, এমন কিছু খাবারও চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিতে পারে। জেনে নিলে সতর্ক থাকতে পারবেন।

symbolic image.

চুল ঝরার কারণ হতে পারে কিছু খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ২০:০৭
Share: Save:

চুল পড়ার সমস্যা বারোমাসের। তবে শীতকালে এই সমস্যা যেন জাঁকিয়ে বসে। শীতে এমনিতেই মাথার ত্বকও অত্যধিক শুষ্ক হয়ে পড়ে। ফলে গো়ড়া দুর্বল হয়ে চুল ঝরতে শুরু করে। শীতে খুশকির সমস্যাও বাড়াবাড়ি আকার ধারণ করে। ফলে খুশকির হাত ধরেই চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। অনেকেই এই সমস্যা ঠেকাতে নানা প্রসাধনী ব্যবহার করেন। ঘরোয়া টোটকাও ব্যবহার করে দেখেন। কিন্তু বিশেষ লাভ তাতে কিছু হয় না। বরং চুল পড়তেই থাকে। অনেকেই জানেন না, নিয়মিত খান, এমন কিছু খাবারও চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিতে পারে। জেনে নিলে সতর্ক থাকতে পারবেন।

শর্করা

দুধ, দুগ্ধজাত খাবারে থাকে শর্করা। এই ধরনের শর্করা শরীরে গেলে চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিতে পারে। শর্করা মাথার ত্বকে সিবামের ক্ষরণ বৃদ্ধি করতে পারে। সিবাম এমনিতে চুলের পক্ষে ভাল হলেও অতিরিক্ত সিবাম ক্ষতি করতে পারে চুলের। পাশাপাশি অতিরিক্ত শর্করা শরীরের ইনসুলিনের ভারসাম্য বিগড়ে দিতে পারে। ফলে চুল পড়ার সমস্যা বেড়ে যেতে।

তেলেভাজা

বেশি তেলে ভাজা খাবার চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিতে পারে। তেলেভাজা বেশি খেলে সিবাম ও তৈলগ্রন্থির ক্ষরণ অতিরিক্ত বেড়ে যেতে পারে। আর তাতেই বেড়ে যেতে পারে চুল পড়ার সমস্যা। একই কথা প্রযোজ্য প্রাণীজ প্রোটিনের ক্ষেত্রেও। প্রোটিন শরীরের জন্য নিঃসন্দেহে স্বাস্থ্যকর। তবে অত্যধিক প্রোটিন চুল পড়ার কারণ হতে পারে।

সামুদ্রিক মাছ

মাছ শরীরের পক্ষে স্বাস্থ্যকর। তবে সামুদ্রিক মাছে পারদের পরিমাণ বেশি। উচ্চমাত্রার পারদ চুল পড়ার অন্যতম কারণ। সামুদ্রিক মাছ ওমেগা ৩-এর সমৃদ্ধ উৎস। ওমেগা ৩ চুলের জন্য ভাল হলেও, পারদ অত্যন্ত ক্ষতিকর। তাই চুল ঝরার সমস্যা থাকলে সামুদ্রিক মাছ কম খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE